‘প্রীতিলতা’ প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ২৫ নভেম্বর

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২২

ছবি- সংগৃহীত

প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত সিনেমা ‘বীরকন্য প্রীতিলতা’ আগামী ২৫ নভেম্বর তিনটি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে। রাজধানীর ব্লকবাস্টার সিনেমাস ও চট্টগ্রামের সিলভার স্ক্রিনে টিকিটের অর্ধেক দামে সিনেমাটি দেখতে পাবেন শিক্ষার্থীরা।

রোববার (২০ নভেম্বর) সকালে রাজধানীর জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সিনেমার পরিচালক প্রদীপ ঘোষ এই তথ্য জানান।

শিক্ষার্থীদের হাফ পাসে সিনেমাটি দেখার বিষয়ে নির্মাতা বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে আমরা হাফ পাশের কুপন দিয়ে আসছি। যে সব শিক্ষা প্রতিষ্ঠান আগ্রহী, তাদের কাছে আমরা কুপন পৌঁছে দিতে প্রস্তুত আছি।

প্রদীপ ঘোষ বলেন, বণিজ্য করার জন্য আমি সিনেমা বানাইনি। তবে আমাদের চেষ্টা থাকবে যেন বাণিজ্য হয়। তবে সিনেমাটি সবার দেখা প্রয়োজন। আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাথে কথা বলেছি। সিনেমাটি প্রেক্ষাগৃহে চলার পর বিশ্বিবদ্যালয় যেন নিজ উদ্যোগে সিনেমাটি দেখায়।

নির্মাতার কাছে ‘বীরকন্যা প্রীতিলতা’ শুধু সিনেমা নয়, এটি একটি আন্দোলন। তিনি জানান, সিনেমাটি করতে কত টাকা ঋণ হয়ে আছি, কবে শোধ হবে তিনি জানেন না।

এর আগে সিনেমাটির টিজার ও একটি গান প্রকাশ পেয়েছে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অভিনেতা অমিত রঞ্জন দে, কামরুজ্জামান তাপু এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

Nagad

প্রীতিলতা ছিলেন ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী। মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রামের বিপ্লবে অংশ নিয়েছিলেন তিনি। ক্রেইগ হত্যা মামলায় আরেক বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস আলীপুর জেলে আটক ছিলেন। জেলেই তার সাথে প্রীতিলতা দেখা করেছিলেন ৪০ বার।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে ‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্রটি বানিয়েছেন প্রদীপ ঘোষ। ২০১৯-২০২০ অর্থবছরের সরকারি অনুদান পেয়েছে সিনেমাটি।

সারাদিন/২০ নভেম্বর/এমবি