কালীগঞ্জে অবৈধভাবে মাটি কাটার দায়ে ৮০ হাজার টাকা জরিমানা

ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ প্রতিনিধি:
প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২২

ঝিনাইদহের কালীগঞ্জে অবৈধভাবে মাটি কেটে ইট ভাটায় বিক্রির অপরাধে ৮০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রমাসন । আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকালে জমির মালিকসহ আরো ২ জনকে এ জরিমানা করা হয় ।

জানা যায়, উপজেলার রায়গ্রাম ইউনিয়নের খোর্দ্দ রায়গ্রাম মৌজার রায়গ্রাম ও মেগুরখিদ্দা মাঠের বিলের আবাদি ধানি জমি থেকে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে তা অবৈধ ট্রলিট্রাক্টর বহন করে ইটভাটায় বিক্রি করা হচ্ছিল এমন সংবাদ জানতে পারে উপজেলা প্রশাসন। এরপর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাবিবুল্লাহ হাবিব ঘটনাস্থলে পৌঁছে মোবাইল কোর্ট পরিচালনা করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সহকারী কমিশনার( ভূমি) সরেজমিন ঘটনা স্থানে গিয়ে দেখেন ভূমি অফিসের বিনা অনুমতি ব্যতীত ধানী জমির মালিক এক্সেভেটর মেশিনের সাহায্যে মাটি কেটে অবৈধ ট্রলিট্রাক্টর বহন করে আশপাশে ইটভাটাগুলোতে বিক্রি করছে। এ অপরাধে ওই জমির মালিক স্বপন ভট্টাচার্য এবং এক্সেভেটর ও ট্রাক্টার সাথে থাকা অবৈধভাবে মাটি উত্তোলনকারী আলমগীর ও লিটনকে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৮০ হাজার টাকা জরিমানা আদায় করে।

এ ব্যাপারে কালীগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) হাবিবুল্লাহ হাবিব জানান, নিয়ম বহির্ভূতভাবে পুকুর খনন কিম্বা মাটি উত্তোলন করে তা বিক্রি করার কোনো সুযোগ নেই। যদি কেউ এই ধরনের কাজ করে থাকেন তবে অবশ্যই তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে । এ ধরনের অভিযান চলমান থাকবে।