কোয়ার্টার ফাইনালের আগেই জরিমানার কবলে ক্রোয়েশিয়া

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে মাঠের লড়াইয়ের আগে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা-ফিফা’র জরিমানার কবলে পড়েছে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। একই সাথে সার্বিয়ান ফুটবল ফেডারেশনকেও জরিমানা করেছে ফিফা।

বিদ্বেষমূলক বার্তা ও জাতিগত উসকানিমূলক আচরণের কারণে ক্রোয়েশিয়া ও সার্বিয়াকে জরিমানা করে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা।

শাস্তি হিসেবে ক্রোয়েশিয়াকে ৫০ হাজার ৫৮০ ইউরো এবং সার্বিয়াকে ২০ হাজার ২৩০ ইউরো জরিমানা করেছে ফিফা।

জানা গেছে, ক্রোয়েশিয়া ও কানাডার মধ্যকার গ্রুপ পর্বের ম্যাচে কানাডার গোলরক্ষক মিলান বোরজানকে গালিগালাজ ও কটূক্তি করে ক্রোয়েশিয়ার সমর্থকরা। সেই অভিযোগেরই সত্যতা পায় ফিফা। অন্যদিকে, ড্রেসিংরুমে কসোভোবিরোধী পতাকা টাঙানোর অভিযোগ সার্বিয়ার বিরুদ্ধে।

কানাডার গোলরক্ষক মিলান বোরজানের ক্রোয়েশিয়ার পারিবারিক সম্পর্ক রয়েছে। সেই বিষয়টি উল্লেখ করে তাকে উদ্দেশ্যমূলকভাবে আক্রমণ করে ক্রোয়েট সমর্থকরা। ফিফা বলছে, ‘বোরজানকে লক্ষ্য করে যে শব্দ ব্যবহার করা হয়েছে তা একটি ক্রীড়া ইভেন্টের জন্য উপযুক্ত নয়।’

অন্যদিকে, গ্রুপ পর্বের ম্যাচে সার্বিয়ান ফুটবলাররা ড্রেসিংরুমে তাদের পার্শ্ববর্তী দেশ কসোভোর মানচিত্র ঢেকে দেন একটি রাজনৈতিক ব্যানার দিয়ে। সেখানে লিখে দেন ‘নো সারেন্ডার’। কসোভো ফিফার সদস্য এবং স্বাধীন দেশ, আর তাই এমন কাণ্ডের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয় ফিফা।

Nagad

সারাদিন/০৮ ডিসেম্বর/এমবি