যেসব খাবার শরীরকে ভেতর থেকে উষ্ণ রাখে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, ২৫/০১/২০২২

ফাইল ছবি

নতুন বছরের শুরু থেকেই দেশজুড়ে শীত বাড়তে থাকে। উত্তরাঞ্চলের জেলাগুলোতে শৈত্যপ্রবাহও বইছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে দমকা হাওয়াসহ গুঁড়িগুঁড়ি বৃষ্টির কারণে শীতের তীব্রতা বেড়েছে। এই সময়ে শরীরের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। শরীরে স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখার একটি কার্যকরী উপায় হলো তাপ উৎপন্ন করে এমন খাবার খাওয়া।

চর্বি, প্রোটিন ও কার্বোহাইড্রেট জাতীয় খাবার অনেক সময় নেয় হজম হতে এবং অন্যান্য খাবারের তুলনায় বেশি তাপ শরীরে তৈরি করে। এই কারণেই বিশেষজ্ঞরা বিশেষ করে ঠাণ্ডা আবহাওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সামগ্রিক পুষ্টি বাড়ানোর জন্য ডায়েটে কয়েকটি খাবার যোগ করার পরামর্শ দেন।

আসুন জেনে নেই, শীতে কোন খাবারগুলো খেলে শরীর উষ্ণ রাখার পাশাপাশি জোগাবে শক্তিও।

গরুর মাংস বা লাল মাংসে প্রচুর পরিমাণে আয়রন থাকে যা সম্পূর্ণ শরীরে অক্সিজেন পরিবহনে সাহায্য করে এবং উষ্ণ রাখতে সাহায্য করে।

ভারতীয় খাদ্য ও পুষ্টিবিদ পুজা মাখিজা বলেন, যাদের শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কম সেসব লোকেদের হাত-পা ঠাণ্ডা হওয়ার প্রবণতা রয়েছে এবং তাদের প্রতিদিনের আয়রন সেবনের মাত্রা বাড়াতে হবে।

মূল জাতীয় খাবার হজমে অনেক বেশি শক্তির প্রয়োজন হয়, ফলে শরীরে তাপ উৎপন্ন হয়। মূল জাতীয় খাবার যেমন: আলু, বিট, গাজর ইত্যাদি শীতকালের আবহাওয়া সামলাতে কার্যকরী। কড়া গন্ধযুক্ত খাবার, যেমন- পেঁয়াজ, পেঁয়াজের কলি, পেঁয়াজের পাতা ইত্যাদি খাবার এই সময়ের খাদ্য তালিকায় যোগ করতে পারেন।

Nagad

পুষ্টিবিদরা বলেন, যেসব মূল জাতীয় শাকসবজি হজম হতে বেশি সময় নেয়, সেসব খাবার শক্তি উৎপন্ন করে। তাই একজন মানুষকে উষ্ণ রাখতে সাহায্য করে।

দেহের উষ্ণতা বজায় রাখতে মসলা একটি কার্যকর উপাদান। শরীর উষ্ণ রাখতে পারে যেসব মসলা, তার মধ্যে আছে- আদা, জিরা, গোলমরিচ ও দারুচিনি। রান্নার মসলার বাইরেও চা ও স্যুপে আদা ব্যবহার করে খাওয়া যায়। জিরা দীর্ঘ সময়ের জন্য শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে। তাই আপনার খাবারে জিরা যোগ করতে পারেন।

ডিম কেবল আপনার শরীরকেই উষ্ণ রাখে না, এতে রয়েছে প্রচুর প্রোটিন ও ভিটামিন, যা আপনার শরীরকে শীতকালে বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে।

গরম পানিতে প্রতিদিন এক চা-চামচ মধু আপনার রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী রাখতে সাহায্য করে। মধু সর্দি-কাশি থেকে দূরে রাখতে সাহায্য করে। মধু প্রকৃতিগতভাবে উষ্ণ খাবার। নিয়মিত মধু পানে শীতে শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করবে।

সারাদিন/২৫ জানুয়ারি/এমবি