কান উৎসবে নগ্ন হয়ে ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিবাদ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ, ২১/০৫/২০২২

সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক’ অভিযানের কারণে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে এক তরুণীকে নগ্ন হয়ে প্রতিবাদ করতে দেখা গেছে। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি এই উৎসবে ভার্চুয়াল বক্তৃতা দিয়েছেন।

শনিবার (২১ মে) ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, আজ বাইরের লাল কার্পেটে দাঁড়িয়ে নিজের পোশাক ছিঁড়ে ফেললেন এক তরুণী। দেখা গেল, তাঁর গায়ে আঁকা ইউক্রেনের পতাকা। তার উপরে ইংরেজিতে লেখা, “আমাদের ধর্ষণ করা বন্ধ করো!” এছাড়া তাঁর শরীর জুড়ে রক্তের মতো করে লাল রঙের ছোপ। নিরাপত্তারক্ষীরা দ্রুত তাঁকে সরিয়ে নিয়ে যান।

জ়েলেনস্কি আগেই বলেন, রুশ সেনাদের হাতে ইউক্রেনের কয়েকশো নারীর ধর্ষিতা হওয়ার খবর পেয়েছেন তদন্তকারীরা। রেহাই পায়নি শিশুরাও।

যুদ্ধের গতি কিছুটা কমতেই ইউক্রেন-পুনর্গঠন নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে বিশ্বের ধনীতম দেশগুলোর গোষ্ঠী জি-৭। বিশেষ করে যুদ্ধকালীন সময়ে যে বিলের বোঝা জমতে শুরু করেছে ইউক্রেনের কাঁধে, তা মেটাতে ১৮৪০ কোটি ডলার অর্থসাহায্য ঘোষণা করেছে জি-৭।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্মিহাল বলেন, এই তহবিল দেশকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যাবে। তবে একই সাথে ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কি বলেন, ‘‘ডনবাসের শিল্পাঞ্চল সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে রুশরা। নির্বিচারে বোমা ফেলেছে ওরা। এতটুকু বাড়িয়ে বলছি না, ডনবাস এখন নরক।’’

সারাদিন/২১ মে/এমবি

Nagad