শেয়ারবাজারে প্রতারণা রোধে অফিসিয়াল ফেসবুক পেজ খুলবে বিএসইসি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, ২৫/০৫/২০২২

শেয়ারবাজারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নামে ফেসবুক বেআইনিভাবে ব্যবহার করে গুজব ছড়িয়ে আসছে কারসাজিচক্র। এবার তাদের প্রতারণা রোধে ভেরিফায়েড ফেসবুক পেজ ও লিংকডইন আইডি খোলার উদ্যোগ নিয়েছে বিএসইসি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে গুজব ছড়িয়ে কেউ কেউ সাধারণ বিনিয়োগকারীদের প্রভাবিত করে। বিনিয়োগকারীদের সঠিক তথ্যপ্রাপ্তি ও গুজব থেকে দূরে রাখতে কমিশন অফিসিয়ালি ফেসবুক পেজ ও লিংকডইন আইডি খোলার উদ্যোগ নিয়েছে। যা খুব দ্রুতই খোলা হবে।

জানা গেছে, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর নাম ব্যবহারসহ বিভিন্নভাবে গুজব ছড়িয়ে সাধারণ বিনিয়োগকারীদের সঙ্গে একটি শ্রেণী প্রতারণা করে আসছে। নিজেদের স্বার্থ হাসিলের জন্য এক শ্রেণীর প্রতারক বিনিয়োগকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে সিকিউরিটিজের দর উত্থান-পতনে প্রভাবিত করার জন্য গুজব ছড়িয়ে থাকে। নিয়ন্ত্রক সংস্থা অবশ্য তা প্রতিরোধে আইনগত পদক্ষেপও নিচ্ছে। এরইমধ্যে মাহবুবুর রহমান নামের একজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া বিনিয়োগকারীদের প্রভাবিত করার কাজে ব্যবহৃত বিভিন্ন ফেসবুক পেজ বন্ধ করে দিয়েছে।

এবার বিনিয়োগকারীদের সঠিক তথ্যের নিশ্চয়তা দিতে বিএসইসির নামে অফিসিয়াল ফেসবুক খোলা হবে। যাতে বিনিয়োগকারীরা সঠিক তথ্য পান এবং নিয়ন্ত্রক সংস্থার নামে ভুয়া ফেসবুক পেজে ছড়ানো গুজব সম্পর্কে জানতে পারেন। তবে নিয়ন্ত্রক সংস্থা নিজস্ব ফেসবুক পেজ খোলার পাশাপাশি তাদের নামে অবৈধভাবে ব্যবহার করা ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেবে।

শেয়ারবাজার নিয়ে বেআইনিভাবে কমিশনের নাম ও লোগো ব্যবহার করে আসছিল এমন দুটি পেজ এর মধ্যে রয়েছে- https://www.facebook.com/bsecbangladesh ও https://www.facebook.com/SECBD/

অথচ শেয়ারবাজারে বিএসইসির নাম/লোগো ব্যবহৃত কোনো ফেসবুক বা অন্য কোন সোশ্যাল মিডিয়া পেজ খোলা অবৈধ। এ কারণে কমিশনের নাম ও লোগো ব্যবহৃত যে সকল ফেসবুক, লিংকডইন, টুইটার সচল রয়েছে- সেগুলো অচিরের বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

Nagad