‘আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমাত মোতায়েন করা হবে’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩৪ অপরাহ্ণ, ২২/০৬/২০২২

রাশিয়ার ‘মহাশক্তিশালী’ সারমাত ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা দিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বছরের শেষ নাগাদ এই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমাত মোতায়েন করা হবে বলে জানিয়েছেন। তিনি আরও বলেছেন, রাশিয়ার সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়ানো হবে এবং অস্ত্রভাণ্ডারও আধুনিকায়ন করা হবে।

মঙ্গলবার (২১জুন) রাশিয়ার সেনাবাহিনীর নতুন গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে দেওয়া ভাষণে পুতিন এসব কথা বলেন।

আল–জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, সারমাত ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিষয়ে তিনি বলেন, ‘২০২২ সালের শেষ নাগাদ তা মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে।’ সারমাত ১০টিরও বেশি ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম।

বার্তা সংস্থা তাস এই ক্ষেপণাস্ত্রটি সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেছে। প্রাচীনকালে রাশিয়া, ইউক্রেন এবং কাজাখস্তান অঞ্চলে বাস করা সারমাতিয়ান নামে একটি যাযাবর গোত্রের নামে এটির নামকরণ করা হয়েছে। সেই বাইশ বছর আগে দুই হাজার সালে এটির কাজ শুরু হয়।

দফায় দফায় এর নকশা ও কৌশল পরিবর্তন করা হয়। এটি তৈরির খরচও বেড়েছে অনেকবার। ২০১৪ সালে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, সারমাত দক্ষিণ থেকে উত্তর মেরু উড়ে যেতে সক্ষম

সারমাত সিরিজের ক্ষেপণাস্ত্রগুলো নিয়ে বেশ কয়েক বছর ধরেই কাজ করে আসছিল রাশিয়া। ফলে এই পরীক্ষা হয়তো রাশিয়ার প্রতিপক্ষ দেশগুলোর জন্য নতুন কোনো সংবাদ নয়। তবে, এই পরীক্ষা যে—ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চলমান সংকট আরও গভীর করবে এবং ইউক্রেনের মিত্রদের নতুন করে ভাবতে বাধ্য করবে সে বিষয়ে নিশ্চিত বিশ্লেষকেরা।

Nagad