টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিং: সাকিবের সামনে শুধুই জাদেজা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, ২২/০৬/২০২২

সংগৃহীত

আইসিসি টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছেন বাঁ-হাতি স্পিনার সাকিব আল হাসান। এখন তার সামনে শুধুই ভারতের রবীন্দ্র জাদেজা।

বুধবার (২২ জুন) ঘোষিত আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে অলরাউন্ডার ক্যাটাগরিতে চার থেকে দুইয়ে উঠেছেন দেশসেরা ক্রিকেটার সাকিব। সাকিবের দুই ধাপ উন্নতিতে পেছনে পড়েছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন ও ক্যারিবীয় জেসন হোল্ডার।

এক সময় ক্রিকেটের তিন ফরম্যাটেই অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে ছিলেন সাকিব আল হাসান। ক্রিকেটে অনিয়মিত হয়ে পড়ায় কেবল ওয়ানডেতেই নিজের জায়গা ধরে রাখতে পেরেছেন তিনি। টি-টোয়েন্টিতে দুইয়ে আছেন এবং টেস্টে নেমে যান চারে।

দীর্ঘদিন ধরে টেস্টও খেলেননি, টি-টোয়েন্টি ক্রিকেট খেললেও অনিয়মিত। সবমিলিয়ে এই দুই ফরম্যাটে শীর্ষস্থান আর ধরে রাখা যায়নি। এখন আবারও নিয়মিত জাতীয় দলের হয়ে খেলছেন সাকিব। তৃতীয়বারের মতো ফিরে পেয়েছেন সাদা পোশাকের নেতৃত্বও।

সদ্য শেষ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ব্যাটিংয়ে দারুণ করেন সাকিব আল হাসান। দুই ইনিংসেই তিনি হাফসেঞ্চুরির দেখা পান। যেখানে প্রথম ইনিংসে ৫১ রানের পর দ্বিতীয় ইনিংসে ৬৩ করেন।

টেস্ট র‌্যাংকিংয়ে সাকিব আগে ছিলেন চারে। বর্তমানে তার রেটিং ৩৪৬। এর আগে সাকিবের ছিল ৩২৭। শীর্ষে থাকা রবিন্দ্র জাদেজার রেটিং ৩৮৫। সাকিবের সামনে তাই সুযোগ আছে জাদেজাকে টপকে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে নেওয়ার।

Nagad

আর ৩৪১ রেটিং নিয়ে তিনে রয়েছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন এবং চারে থাকা ক্যারিবীয় জেসন হোল্ডার রেটিং ৩২৯। এই তালিকায় শীর্ষ দশে থাকা বাকিরা হলেন- বেন স্টোকস (৩০৭), মিচেল স্টার্ক (২৯১), প্যাট কামিন্স (২৬৩), কলিন ডি গ্র্যান্ডহোম (২৪৩), ক্রিস ওকস (২৩০) ও কাইল জেমিসন (২২৬)।

এর আগে ২০১১ সালের ডিসেম্বরে সাকিব প্রথমবারের মতো টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছিলেন। পরবর্তীতে দারুণ পারফরম্যান্সে এই পজিশনের আশপাশই থেকেছেন।

এদিকে, ব্যাটিং র‌্যাংকিংয়েও উন্নতি করেছেন সাকিব। ১৪ ধাপ এগিয়ে তিনি ৩২তমস্থানে জায়গা করে নিয়েছেন। এই তালিকায় শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের জো রুট।

সারাদিন/২২ জুন/এমবি