ফিফা র‍্যাংকিংয়ে সেরা তিনে আর্জেন্টিনা, বাংলাদেশের আরও অবনতি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, ২৩/০৬/২০২২

আন্তর্জাতিক সূচিতে দলগুলোর পারফরম্যান্সের উপর ভিত্তি করে নতুন র‌্যাংকিং তালিকা প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ‘ফিফা’। এই তালিকায় দারুণ পারফরম্যান্সে থাকা ব্রাজিল নিজেদের শীর্ষস্থান করেছে আরও মজবুত।

চলতি বছরের জুনে দারুণ পারফরম্যান্সের সুবাদে র‍্যাংকিংয়ে সেরা তিনে উঠে এসেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের আরও অবনতি হয়েছে। জামাল ভূঁইয়ার দল এখন চার ধাপ পিছিয়ে ১৯২ নম্বরে।

বৃহস্পতিবার (২৩ জুন) এই নতুন র‌্যাংকিং তালিকা প্রকাশ করে বিশ্ব ফুটবলের এই নিয়ন্ত্রণ সংস্থা।

মার্চের ফিফা উইন্ডো শেষে প্রকাশিত র‍্যাংকিংয়ে আর্জেন্টিনার অবস্থান ছিল ৪র্থ। চলতি মাসে ইতালিকে ফাইনালিসিমায় ৩-০ গোলে হারায় আলবিসেলেস্তেরা। এরপর মেসির পাঁচ গোলের সুবাদে এস্তোনিয়াকে হারায় ৫-০ ব্যবধানে। তাতেই এক ধাপ এগিয়েছে দলটি।

অন্যদিকে র‍্যাংকিংয়ের তিনে থাকা ফ্রান্স চার ম্যাচ খেলে জেতেনি একটিতেও। তিনটি ম্যাচ ড্র করেছে হেরেছে একটিতে। ফলে তারা নেমে গেছে চার নম্বরে।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল যথারীতি আছে শীর্ষে। চলতি মাসে দুই ম্যাচ খেলে দুটোতেই জিতেছে কোচ তিতের শিষ্যরা। দুইয়ে থাকা বেলজিয়াম এক ড্রয়ের বিপরীতে তিন জয় নিয়ে ধরে রেখেছে নিজেদের অবস্থান।

Nagad

চলতি মাসের বাজে পারফর্ম্যান্সের ফলে র‍্যাংকিংয়ে আরও অবনতি হয়েছে বাংলাদেশের। ১৮৮ থেকে তারা এখন ১৯২। এই অবনমনের মধ্যে দিয়ে বাংলাদেশ আরেক ধাপ এগিয়ে গেলো ২০০-এর দিকে।

এদিকে, প্রায় তিন মাস পর ঘোষিত ফিফা র‍্যাংকিং দুঃসংবাদই দিলো বাংলাদেশকে। বাজে পারফর্ম্যান্সের ফলে ফিফা র‍্যাংকিংয়ে আরও অবনতি হয়েছে বাংলাদেশের। ১৮৮ থেকে তারা এখন ১৯২ নম্বারে। এই অবনমনের মধ্যে দিয়ে বাংলাদেশ আরেক ধাপ এগিয়ে গেলো ২০০-এর দিকে।

সারাদিন/২৩ জুন/এমবি