গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রায় তিন লাখ শিক্ষার্থীর আবেদন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, ২৭/০৬/২০২২

ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য দুই লাখ ৯৪ হাজার ৫২৪ জন শিক্ষার্থী আবেদন করেছে।

রোববার (২৬ জুন) গুচ্ছ ভর্তি কমিটির সদস্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: শাহ আজম এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, শনিবার গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা শেষ হয়। ইউনিট ভিত্তিক হিসাব করলে চলতি বছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে বিজ্ঞান বিভাগে।

‘এ’ ইউনিটে অর্থাৎ বিজ্ঞান বিভাগে এক লাখ ৬১ হাজার ৭২৬টি আবেদন জমা পড়েছে। ‘বি’ ইউনিটে অর্থাৎ মানবিক বিভাগে আবেদন জমা পড়েছে ৯০ হাজার ৬১৮টি। এছাড়া ‘সি’ ইউনিটে অর্থাৎ বাণিজ্য বিভাগে ৪২ হাজার ১৭০টি আবেদন জমা পড়েছে।

পরীক্ষার সময়সূচি: আগামী ৩০ জুলাই (শনিবার) ইউনিট-‘এ’ (বিজ্ঞান), ১৩ আগস্ট (শনিবার) ইউনিট -‘বি’ (মানবিক) এবং ২০ আগস্ট (শনিবার) ইউনিট-‘সি’ (বাণিজ্য) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা হবে।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Nagad

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সারাদিন/২৭ জুন/এমবি