পার্থকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করলেন মমতা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, ২৮/০৭/২০২২

ভারতের পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে সরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেপ্তার হওয়ার ৫ দিন পর আজ বৃহস্পতিবার বিকেলে ক্ষমতাসীন দল তৃণমূলের শৃঙ্খলা কমিটির বৈঠকে পার্থকে বরখাস্ত করলেন মমতা। এ ছাড়া অভিযুক্ত এই নেতাকে দলে রাখা হবে কিনা, সেই বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বৈঠকে।

কলকাতার সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, রাজ্যের তিনটি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন পার্থ। এগুলোর মধ্যে ছিল- শিল্প মন্ত্রণালয়, তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় এবং সংসদবিষয়ক মন্ত্রণালয়। পার্থকে বরখাস্ত করায় এখন তিনটি মন্ত্রণালয় মুখ্যমন্ত্রীর নিয়ন্ত্রণে থাকবে।

গত ২২ জুলাই পার্থ’র বাড়িতে অভিযান চালায় ইডি। ওই দিন সন্ধ্যায় তার ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা চট্টোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে ২১ কোটি ৯০ লাখ রুপি উদ্ধার করা হয়। পরদিন গ্রেপ্তার করা হয় পার্থ ও অর্পিতাকে। ২৭ জুলাই বেলঘরিয়ায় অর্পিতার আরেকটি ফ্ল্যাটে ফের অভিযান চালানো হয়। এদিন উদ্ধার হয় ২৭ কোটি ৯০ লাখ রুপি। সঙ্গে কয়েক কোটি রুপির সোনা, বেশ কিছু সম্পত্তির দলিল ও কাগজপত্র। অর্পিতার টালিগঞ্জ এবং বেলঘরিয়ার ফ্ল্যাটে সবমিলিয়ে এখন পর্যন্ত প্রায় ৫০ কোটি রুপি উদ্ধার হয়েছে।

এ ঘটনার পর মঙ্গলবার থেকেই জল্পনা ছড়ায় পার্থ মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করছেন বা তাকে সরিয়ে দেওয়া হচ্ছে। যদিও এ প্রশ্নে তার দল তৃণমূল কংগ্রেস তার পাশেই রয়েছে। কিন্তু তৃণমূল কংগ্রেসের মুখপত্র ‘জাগো বাংলা’-য় পার্থ সংক্রান্ত যেসব সংবাদ প্রকাশিত হচ্ছে তাতে তাকে কোথাও মন্ত্রী বা তৃণমূল মহাসচিব বলা হচ্ছে না। সূত্র: দৈনিক আমাদের সময়