গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে: জবি উপাচার্য

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, ৩০/০৭/২০২২

সংগৃহীত

২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোনও ধরনের অভিযোগ কিংবা অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক অধ্যাপক ড. ইমদাদুল হক।

শনিবার (৩০ জুলাই) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এই কথা বলেন।

অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, ১২ হাজার শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। এছাড়া ঢাকার আরও আটটি কেন্দ্রে পরীক্ষা দেন শিক্ষার্থীরা।

জবি উপাচার্য বলেন, গতবার আমাদের আসন নিয়ে যে সমস্যা হয়েছিল, এ বছর আমরা তা সমাধানের চেষ্টা করেছি। শিক্ষার্থীদের কথা চিন্তা করে ঢাকা বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ, নটরডেম কলেজসহ ঢাকার মোট আটটি কেন্দ্রে এই পরীক্ষা নিতে হয়।

তিনি আরও বলেন, আমরা তাদেরকে বোঝাতে সক্ষম হয়েছি এবং পরীক্ষা গ্রহণে শতভাগ সফল হয়েছি। ঢাকার বাইরে অন্যান্য কেন্দ্রগুলোতে খবর নিয়েছি। সেসব কেন্দ্রেও সুষ্ঠুভাবে পরীক্ষা সংঘটিত হয়েছে।

এক প্রশ্নের জবাবে উপাচার্য ইমদাদুল হক বলেন, সকালে যানজটের কারণে শিক্ষার্থীদের সমস্যা হয় আসতে। তাই আমরা পরীক্ষার সময় সকাল ১০টায় না দিয়ে দুপুর ১২টায় দিয়েছি, যাতে পরীক্ষা কেন্দ্রে আসতে শিক্ষার্থীরা পর্যাপ্ত সময় পান। তারপরও যাদের আসতে দেরি হয়েছে তাদের যেকোনো সময়ে আসতেই দেরি হবে। এদের ক্ষেত্রে আমাদের কিছু করার নেই।

Nagad

জবি উপাচার্য আরও বলেন, নানা কারণে যারা দেরিতে প্রবেশ করেছেন তাদেরকে সময় বাড়িয়ে দেওয়ার কোনও সুযোগ নেই।

উল্লেখ্য, দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। শনিবার (৩০ জুলাই) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিজ্ঞান (এ) ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষার আনুষ্ঠানিকতা শুরু হয়।

এরপর আগামী ১৩ আগস্ট ‘বি’ ইউনিটে মানবিক এবং ২০ আগস্ট ‘সি’ ইউনিটে বাণিজ্য অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি বছর গুচ্ছ ভর্তি পরীক্ষার তিন ইউনিটে আবেদনপত্র জমা পড়েছে মোট দুই লাখ ৯৪ হাজার ৫১৪টি। সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ‘এ’ ইউনিটে। ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে এক লাখ ৬১ হাজার ৭২৬টি। ‘বি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৯০ হাজার ৬১৮টি। ‘সি’ ইউনিটে ৪২ হাজার ১৭০টি।

সারাদিন/৩০ জুলাই/এমবি