‘সি’ ইউনিট দিয়ে জাবিতে ভর্তি পরীক্ষা শুরু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ, ৩১/০৭/২০২২

সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। ভর্তি পরীক্ষা চলবে আগামী ০৪ আগস্ট পর্যন্ত।

রোববার (৩১ জুলাই) সকাল ৯টায় কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (সি ইউনিট) প্রথম শিফটের ভর্তি পরীক্ষা হয়। বিকাল সোয়া ৪টায় ৫ম শিফটের মধ্য দিয়ে প্রথম দিনের ভর্তি পরীক্ষা শেষ হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন জানান, চলতি বছর মোট এক হাজার ৮৮৮টি আসনের বিপরীতে দুই লাখ ৮৪ হাজার ৬০৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা। সেই হিসাবে আসন প্রতি লড়ছেন ১৫১ শিক্ষার্থী।

‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটে ৪৬৬টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৫৩ হাজার ৪৩০ জন।

সোমবার (১ আগস্ট) ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন, মঙ্গলবার ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, বুধবার ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদ এবং সর্বশেষ বৃহস্পতিবার ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কলা ও মানবিক অনুষদের অধ্যাপক মো: মোজাম্মেল হক গণমাধ্যমকে বলেন, “সি-ইউনিটের পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করছেন। উপস্থিতির হার মোটামুটি ভালো।”

Nagad

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান গণমাধ্যমকে বলেন, “এ বছর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সাদা পোশাকে পুলিশ কাজ করছে। মোট ১৫০ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মী কাজ করছেন। এছাড়া ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা এবং শিক্ষকরাও তৎপর রয়েছেন।”

সারাদিন/৩১ জুলাই/এমবি