ক্যানসার বিতর্ক: জনসনের ট্যালকম বেবি পাউডার বিক্রি বন্ধের ঘোষণা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২, ২:০২ পূর্বাহ্ণ

আগামী বছর থেকে ট্যালকম বেবি পাউডার উৎপাদন ও বিপণন বন্ধের ঘোষণা দিয়েছে জনসন অ্যান্ড জনসন। ক্যানসার বিতর্কের জেরে বিশ্ববাজারে বিক্রি বন্ধের ঘোষণা দিল মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি জনসন অ্যান্ড জনসন (জেঅ্যান্ডজে)।

আজ শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ওই বেবি পাউডারে ক্যান্সারের উপাদান মেলার অভিযোগে বছর দুই আগে যুক্তরাষ্ট্রে এ পণ্য বিক্রি বন্ধ হয়ে যায়। এখন সব দেশেই বিক্রি বন্ধের ঘোষণা দিলো মার্কিন এই হেলথকেয়ার জায়ান্ট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ট্যালকম পাউডারে অ্যাজবেস্টসের মত ক্ষতিকর উপাদান থাকায় ডিম্বাশ্বয় ক্যান্সার হচ্ছে বলে হাজারো নারী অভিযোগ করেছেন। তবে জনসন অ্যান্ড জনসন সব সময় দাবি করেছে, গবেষণায় তাদের পণ্য নিরাপদ বলে প্রমাণিত হয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের যেসব কারখানায় ট্যালকম পাউডার উৎপাদন হতো, আগামীতে সেখানে তৈরি হবে কর্নস্টার্চ ভিত্তিক বেবি পাউডার। এটা তাদের বাণিজ্যিক সিদ্ধান্ত। ইতোমধ্যে বিভিন্ন দেশে তাদের কর্নস্টার্চ ভিত্তিক বেবি পাউডার বিক্রি শুরু হয়েছে।

কোম্পানির অভ্যন্তরীণ নথি, আদালতের সাক্ষ্য ও অন্যান্য তথ্যপ্রমাণের ভিত্তিতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, অন্তত ১৯৭০ সাল থেকে শুরু করে ২০০০ সালের শুরু পর্যন্ত জেঅ্যান্ডজের বেবি পাউডার পরীক্ষায় কখনো কখনো স্বল্প পরিমাণে অ্যাসবেস্টসের উপস্থিতি মিলেছে। তবে জেঅ্যান্ডজে বরাবরই বলে আসছিল, তাদের পণ্য নিরাপদ এবং ক্যানসার সৃষ্টি করে না।