খামারে ডিমের হালি ৩৮ কিন্তু বাজারে ৫৫ টাকা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ১১:১৩ অপরাহ্ণ

খামারে ডিমের দাম কমে প্রতি হালি ৩৮ টাকা হলেও বাজারে তা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।

গত ০৮ আগস্ট থেকে খামারে ডিমের দাম বাড়তে শুরু করলেও ১৪ আগস্ট থেকে তা কমতে শুরু করে। সবশেষ আজ (১৭ আগস্ট) বুধবার খামারে প্রতি পিস ডিমের দাম ৯ টাকা ৫০ পয়সা দরে বিক্রি হয়েছে।

জাতীয় পদকপ্রাপ্ত পাবনার ঈশ্বরদীর খামারি আকমল হোসেন গণমাধ্যমকে জানান, গত ০৮ আগস্ট থেকে খামারে ডিমের দাম বাড়তে শুরু করলেও ১৪ আগস্ট থেকে কমতে শুরু করে। ১২ আগস্ট ১০০ ডিম সর্বোচ্চ ১১৩০ টাকা অর্থাৎ এক পিস ডিম ১১ টাকা ৩০ পয়সা দরে বিক্রি হয়েছে। এরপর থেকে প্রতিদিনই ডিমের দাম কমছে। গত ১৫ আগস্ট প্রতি পিস ডিম ১০ টাকা ৩০ পয়সা, ১৬ আগস্ট ৯ টাকা ৯০ পয়সা, আজ (বুধবার) ১৭ আগস্ট ৯ টাকা ৫০ পয়সা দরে বিক্রি হয়েছে।

খামারি আকমল আরও বলেন, অথচ ছয় মাস আগেও এককেজি ভুট্টার দাম ছিল ১৭ টাকা এখন কিনতে হচ্ছে ৩৪ টাকায়। সোয়াবিন ছিল ৩৩ টাকা এখন ৬০ টাকা।

দাশুড়িয়া ইউনিয়নের আজমপুর গ্রামের খামারি আব্দুস সালাম জানান, প্রতি পিস ডিম ১০ টাকা বিক্রি করলেও খামারিরা লোকসানের হাত থেকে রক্ষা পেত। ১০ টাকার কম হলেই খামারিদের লোকসান গুনতে হবে। বাজারে ডিম বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা হালি। অথচ খামারে শুধুমাত্র একদিন সর্বোচ্চ ৪৫ টাকা হালি দরে ডিম বিক্রি হয়েছে। এখনতো খামারে ডিমের দাম কমে ৩৮ টাকা হালি হয়ে গেছে। কিন্তু বাজারে বিক্রি হচ্ছে ডিম ৫৫ টাকা হালি।

ঈশ্বরদী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাজমুল ইসলাম গণমাধ্যমকে জানান, ঈশ্বরদীর খামারগুলোতে ডিমের উৎপাদন স্বাভাবিক রয়েছে। জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় সব পণ্যের দাম বেড়ে গেছে। একই সাথে ব্যবসায়ীরা ডিমের দামও বাড়িয়ে দিয়েছেন। জানতে পেরেছি জ্বালানি তেলের দাম বাড়ার কারণে আরেক দফা মুরগির খাদ্যের দাম বাড়ানো হবে।

সারাদিন/১৭ আগস্ট/এমবি