কম মূল্যে হাটু প্রতিস্থাপনে ডাঃ আবু জাফর চৌধুরী বিরুর কৃতিত্ত্ব

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, ০৪/১২/২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃ আবু জাফর চৌধুরী বিরুর হাটুর প্রতিস্থাপন করে যাচ্ছেন অনেক বছর আগে থেকেই। তার সঙ্গে আরো কয়েকজন এই বিষয়টি নিয়ে কৃতিত্বের সঙ্গে সফল অস্ত্রোপচার করছেন। এই পর্যন্ত তিনি বিভিন্ন জায়গায় ৫০০ থেকে ৬০০ জনের হাটু প্রতিস্থাপনে কাজ করেছেন। তবে রাজধানীর উত্তরায় ক্রিসেন্ট হাসপাতালে তিনি এই প্রথম চিকিৎসা করছেন। আর এই চিকিৎসায় হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর কথা চিন্তা করে স্বল্প মূল্যে প্রতিস্থাপনের কাজ করাচ্ছেন।

হাসপাতালটি রাজধানীর উত্তরার তিন নাম্বার সেক্টরে অবস্থিত। এখানে এই হাটুর প্রতিস্থাপন এই প্রথম করছেন তিনি। আর এই হাসপাতালটিতে ক্রিটিক্যাল রোগীদের অধিকাংশই আসে উত্তরবঙ্গের সব জেলা, টাঙ্গাইল, জামালপুর ও ময়মনসিংহের রোগীরা।

এই প্রসঙ্গে অধ্যাপক ডাঃ আবু জাফর চৌধুরী বিরু সারাদিন ডট নিউজ-কে বলেন, আমি এই কাজটি করছি ২০০৮ সাল থেকে। বিদেশের বিভিন্ন জায়গায় এই বিষয়ে আমি উচ্চতর ডিগ্রী অর্জন করেছি। আমি ছাড়া আরো দুইজন এই বিষয়ে কাজ করছেন। তবে আমি এই বিষয়টি নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছি। আর এখন আমি এই বিশ্ববিদ্যালয়ের অর্থপেডিক্স বিভাগের চেয়ারম্যান।

তিনি বলেন, বাড়ী উত্তরায় হওয়ায় আমার এই হাসপাতালটিতে আসতেও ভালো লাগে। আমার এই হাটু প্রতিস্থাপনে কোনো রোগীর কোনো সমস্যা হয়নি। তবে এখানে স্বল্পমূল্যে হাটু প্রতিস্থাপনের অপারেশন করা হয়। আমরা গোটা বাংলাদেশে প্রায় তিনজন ডাক্তারই এই সব কাজ করি। তবে আমি অনেক সার্জন তৈরি করেছি। প্রায় ১২ জনকে এই বিষয়ে অভিজ্ঞও করেছি।

ডাঃ আবু জাফর চৌধুরী বিরু বলেন, সিঙ্গাপুরে এই প্রতিস্থাপনে ১৪ লাখ টাকা লাগে। ব্যাংকক এ লাগে ১২ লাখ টাকা। ভারতে লাগে ৭ লাখ টাকা। আর রাজধানীর ল্যাবএইড এ লাগে ৪ লাখ টাকা। তবে এই জায়গায় লাগবে আড়াই লাখ টাকা। স্বল্প মূল্যে এই হাসপাতালে চিকিৎসা করানোর জন্য এখানে অনেকেই আসে। আর এই হাসপাতালটিতে নিরিবিলি ভাবে সব কাজ করানো হয়।

প্রসঙ্গত, অধ্যাপক হিসাবে ডাঃ আবু জাফর চৌধুরী বিরু ১৯৬৯ সালে সোনারগাঁ থানাধীন জামপুর ইউনিয়নে ওটমা গ্রামে এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে ২১ নং ওটমা সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনী, মহজমপুর বহুমুখী বিদ্যালয় থেকে নবম শ্রেনী ও ঢাকা লালমাটিয়া ভয়েজ উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এসএসসি পাশ এবং ১৯৮৬ সালে এইচ এস সি পাশ করেন । ১৯৯৪ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন।

Nagad

জানা গেছে, ২০০৬ সালে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুণঃবাসন প্রতিষ্ঠান ঢাকা থেকে এমএস (অর্থো) পাশ করেন। এছাড়া ইংল্যান্ড, দুবাই, ভারত, মালয়েশিয়া, সুইজারল্যান্ড ও আমেরিকা হইতে হাড়জোড়া (প্রতিস্থাপন) উচ্চতর ডিগ্রী লাভ করেন। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার হিসাবে যোগদান করেন। ২০০৭ সালে সহকারী অধ্যাপক হিসাবে পদোন্নতি হয় এবং ২০১৩ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৮ সালে ১৪ জুন তিনি অধ্যাপক হিসাবে দায়িত্ব গ্রহন করেন।

এদিকে ডাক্তারী পেশার পাশাপাশি ডাঃ আবু জাফর চৌধুরী বিরু আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত। তিনি বাংলাদেশ স্বাধীনতা চিকিৎক পরিষদ (স্বাচিপ) এর সাংগঠনিক সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী। এছাড়া ডাঃ আবু জাফর চৌধুরী বিরু রাজনীতির পাশাপাশি সোনারগাঁয়ে বিভিন্ন অঞ্চলে বিনামুল্যে স্বাস্থ্য সেবা ও বিনামুল্যে চিকিৎসা সেবা দিয়ে বেশ সুনাম অর্জন করেছেন।

সারাদিন/৩ডিসেম্বর/টিআর/আর