পালিত হচ্ছে দেশব্যাপী ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’

‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেট শেয়ার পরে”- প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী উদযাপিত হচ্ছে ৩য় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯। রাজধানী ঢাকার পাশাপাশি জেলা-উপজেলায় র‌্যলি, সেমিনার, রচনা ও চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতা ও কনসার্ট। টেলিযোগাযোগ বিভাগ সেমিনারসহ নানা আয়োজনে দিনটি উদযাপন করছে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ৭.০০টায় ধানমন্ডি ৩২ নম্বরে “বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতি জাদুঘর” প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।

এরপরে এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও ৱ্যালির উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী। সকাল ৯টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি খামারবাড়ি হয়ে আবার দক্ষিণ প্লাজায় গিয়ে শেষ হয়।

আইসিটি পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করেন জুনাইদ আহমেদ পলক। এসময় আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, হাইটেকপার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এরপর বঙ্গবন্ধু জাদুঘর মিলনায়তনে তৈরি প্যান্ডেলে আলোচনা সভা ও র‌্যলি উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী। এসময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ উপস্থিথ ছিলেন।

Nagad

জাতীয় সঙ্গীত গেয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচলক এ. বি. এম. আরশাদ হোসেন।

বিকাল ৩টায় রাজধানীর বাড্ডার মাদানী এভিনিউয়ের ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাঠে অনুষ্ঠিত হবে কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ। রক ও মেটাল ব্যান্ড ওয়ারফেজ, নেমেসিস, স্পন্দন, মমতাজ, ঐশী, প্রীতম হাসানের মতো তারকাদের এই উপস্থাপনা সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

সারাদিন/১২ ডিসেম্বর/আর