সাভারে চার ইট ভাটাকে ৩৫ লাখ টাকা জরিমানা

সাভার প্রতিনিধিসাভার প্রতিনিধি
প্রকাশিত: ১১:৪২ অপরাহ্ণ, ১৮/১২/২০১৯

সাভারে অবৈধ ভাবে গড়ে উঠা চার ইটভাটাকে ৩৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এ সময় জরিমানার টাকা না দিতে পারায় দুই মালিকে আটক ও তিনটি ইটভাটার চুল্লী ভেঙে দিয়ে তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।
বুধবার (১৮ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত সাভারের আমিনবাজার সালেহপুর এলাকায় এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম।

জরিমানাকৃত ইট ভাটা গুলো হচ্ছে- আমিনবাজারের সালেহপুর এলাকায় তিতাস ব্রিকস, মিতালী ব্রিকস, এমআর ব্রিকস ও মিম ব্রিকস। এদের মধ্যে মিম ব্রিকসকে ২০ লাখ টাকা ও বাকি তিনটিকে ৫ লাখ করে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম জানায়, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার চারপাশের বিভিন্ন জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান চলছে। তারই ধারাবাহিকতায় আমিনবাজারে অবৈধ ভাবে গড়ে উঠা, পরিবেশ দূষণ ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগে চার ইটভাটাকে ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া তিতাস ব্রিকস ও মিম বিব্রকস জরিমানার টাকা না দিতে পারায় তাদের মালিকে আটক করা হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক শাহেদা বেগম ও সহকারী পরিচালক শরিফুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় যে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

সারাদিন/১৮ ডিসেম্বর/আরএস

Nagad