বিশ্বের ক্ষমতাধর ২০ ব্যক্তির নাম প্রকাশ

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩:১০ অপরাহ্ণ, ২১/১২/২০১৯

বর্তমান বিশ্বে মানুষের সংখ্যা ৭৪০ কোটির মতো। এর মধ্যে ফোর্বস ম্যাগাজিনের করা তালিকা থেকে সেরা ২০ জনের তালিকা যারা রয়েছেন তাদের তালিকা দেওয়া হলো।

সম্প্রতি তালিকায় প্রথম হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন। তিনি লেনিনগ্রাদের জন্মগ্রহণকারী রুশ প্রজাতন্ত্র বা রাশিয়ার অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি দ্বিতীয় মেয়াদে ২০১২ সালের ৭ মে থেকে রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতাসীন। এর পূর্বে ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত রাষ্ট্রপতি এবং ১৯৯৯ থেকে ২০০০ ও ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করেছেন।

তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম রাষ্ট্রপতি তিনি। এছাড়াও তিনি একজন ধনাঢ্য ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব,লেখক হিসেবে আলোচিত। তিনি দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যানের পরিচালক এবং ট্রাম্প এন্টারটেইনম্যান্ট রিসোর্টের প্রতিষ্ঠাতা।

তৃতীয় অবস্থানে আছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। তিনি ২০১০ সালের ১০ এপ্রিল জার্মানির মেকলেনবার্গ-ভোরপোমার্ন প্রদেশ থেকে জার্মান সংসদে সর্বাধিক সংখ্যক আসন জয়ের মাধ্যমে চ্যন্সেলর নির্বাচিত হন। মের্কেল ক্রিসচিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান তিনি।

এরপর চতুর্থ অবস্থানে আছেন চীনের প্রেসিডেন্ট এবং কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শি জিনপিং।

পঞ্চম অবস্থানে আছেন পোপ ফ্রান্সিস। তিনি রোমান ক্যাথলিক চার্চের পোপ ও খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু।

Nagad

এরপর যথাক্রমে ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম অবস্থানে আছেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ারপারসন জ্যানেট ইয়েলেন, মার্কিন ধনকুবের, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের চেয়ারম্যান বিল গেটস, যুক্তরাষ্ট্রের কম্পিউটার বিজ্ঞানী এবং ইন্টারনেট উদ্যোক্তা, অ্যালফাবেট-এর প্রেসিডেন্ট ল্যারি পেজ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফেসুকের সিইও মার্ক জাকারবার্গ।

১১ তম অবস্থানে আছেন মারিও দ্রাগি। তিনি ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট।

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং আছেন ১২ তম অবস্থানে।

১৩, ১৪ ও ১৫ তম অবস্থানে আছেন- ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে, অ্যামাজনের সিইও জেফ বেজোস, যুক্তরাষ্ট্রের শিল্পপতি, বার্কশায়ার হ্যাথওয়ে’র সিইও ওয়ারেন বাফেট।

১৬ তম অবস্থানে রয়েছেন আল সৌদ সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ।

মেক্সিকোর শিল্পপতি, গ্রুপো কার্সো’র চেয়ারম্যান কার্লোস স্লিম হেলু আছেন ১৭ তম অবস্থানে।

এরপর ১৮, ১৯ ও ২০ তম অবস্থানে আছেন, ইরানের গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী হোসেইনি খামেনি, যুক্তরাষ্ট্রের ব্যাংকিং ও আর্থিক সেবা প্রতিষ্ঠান জেপি মরগ্যান চেজ-এর সিইও জেমি ডিমন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

সারাদিন/২১ডিসেম্বর/টিআর