দুই সিটি নির্বাচন: উত্তরে তাবিথ আউয়াল ও দক্ষিণে ইশরাক হোসেন

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১০:০২ পূর্বাহ্ণ, ২৩/১২/২০১৯

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)র নির্বাচন। সেই নির্বাচনে ডিএনসিসি ও ডিএসসিসি’র প্রার্থী চুড়ান্ত করেছে বিএনপি। উত্তরে তাবিথ আউয়াল ও দক্ষিণে ইশরাক হোসেনকে মেয়র-প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে।

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)র নির্বাচন। এবারে প্রথমবারের মতো পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এবারে নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপি উভয়েই অংশ নেবে বলে জানা গেছে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, এখনো প্রার্থী তালিকা চূড়ান্ত করেনি দলটি। তবে প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া চলামান রয়েছে। যারা ইতোমধ্যে আওয়ামী লীগের প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন তাদের সম্পর্কে খোঁজখবর নেয়া হচ্ছে। পরবর্তীতে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করবেন।

এরই মধ্যে রোববার ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রত্যাশীদের মনোনয়ন ফরম বিতরণ শুরু করেছে আওয়ামী লীগ। আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ করা যাবে। এ ছাড়া ২৭ ডিসেম্বর বিকেল ৫টার মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

এই বিষয়ে জানতে চাইলে তাবিথ আউয়াল গণমাধ্যমকে বলেন, ‘আমার প্রস্তুতি সব সময় আছে। এখন নির্বাচন কমিশন আইনি জটিলতাগুলো সম্পন্ন করেছে কিনা, সেটি দেখার বিষয়। আজ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। কাল আমি দেশে ফিরবো।’

জানতে চাইলে অবিভক্ত ঢাকার মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন বলেন, ‘আমরা নির্বাচনের প্রস্তুতি আরও আগে থেকেই শুরু হয়েছে। দল থেকে মনোনয়ন দেওয়া হলে আমি নির্বাচনের জন্য প্রস্তুত আছি।’

Nagad

সারাদিন/২৩ ডিসেম্বর