তরুণদের মাঝে ব্লকচেইন প্রযুক্তি ছড়িয়ে দিতেই ‘ব্লকচেইন অলিম্পিয়াড’: হাবিবুল্লাহ এন করিম

শাহজালাল রোহান:শাহজালাল রোহান:
প্রকাশিত: ৮:৫৫ অপরাহ্ণ, ০৬/১০/২০২১

যুব সমাজ, তরুণদের মধ্যে -ব্লকচেইন প্রযুক্তি সম্পর্কে জানানো, তাদেরকে উৎসাহিত করতেই ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- শুরু করা হয়েছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২১ এর চেয়ারম্যান এবং টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও সিইও হাবিবুল্লাহ এন করিম।

মঙ্গলবার (৬ অক্টোবর) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে সারাদিন ডট নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গতবছর ২০২০ সালে মার্চ মাসে প্রথম আমরা অলিম্পিয়াড করেছি, দ্বিতীয়টা করেছি ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে। আর এবার যেটি আয়োজিত হচ্ছে অর্থাৎ আগামী ৮ অক্টোবর থেকে ১০ অক্টোবর যেটা হচ্ছে সেটা হংকংয়ে হয়ে আসছে বিগত তিন বছর যাবত; সেই আয়োজন এবার বাংলাদেশে হচ্ছে। আমরা এটার হোস্ট কান্ট্রি। এটা অনেক খুশির খবর। দেশের স্বাধীনতার ৫০ তম বছরে এই আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজক হতে পারা বাংলাদেশের জন্য অত্যন্ত সৌভাগ্যের বিষয়।

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২১ এর চেয়ারম্যান বলেন, বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-সহ ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেড যৌথভাবে ১ম বারের মত বাংলাদেশে আয়োজিতব্য “আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১” আয়োজন করছে। যার প্রধান উদ্দেশ্য হলো-এই ব্লকচেইন প্রযুক্তি সম্পর্কে যুবসমাজকে জানানো।

এবারে বাংলাদেশ পর্বে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১–এর বিজয়ী ১২ টি দল এই আয়োজনের আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিচ্ছে। বিশ্বব্যাপী শিক্ষার্থীরা এই বৈশ্বিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে বিজয়ী হওয়ার লক্ষ্যে। বিজয়ীদের জন্য সর্বমোট ৪০,০০০ মার্কিন ডলারেরও বেশি মূল্যের পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। এটা আমাদের ছেলে-মেয়েরাও পেতে পারে। বিদেশিরাও পেতে পারে।

Nagad

প্রতিবছর ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- প্রতিযোগিতা হবে জানিয়ে টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও হাবিবুল্লাহ এন করিম বলেন, আমাদের ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশে’র ম্যানেজিং কমিটিতে প্রফেসর কায়কোবাদ ও আমি কো-অর্ডিনেটরসহ ইন্ড্রাস্টি, ও বিশ্ববিদ্যালয়, সরকারের লোকজন সহ অনেকে রয়েছেন। আমাদের এই আয়োজনের লোকাল প্রাইস-দিচ্ছি এক লক্ষ টাকা। যেটা আগামীতে আরও বাড়বে।

প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়কে এই ব্লকচেইন নিয়ে উৎসাহিত করছি জানিয়ে তিনি বলেন, এ বছরের ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-এ বছর যেটি অনুষ্ঠিত হলো, সেখানে ১২০টির মতো টিম অংশগ্রহণ করেছে। যেখান থেকে ১২ টি দলকে ফাইনালাইজ করা হয়েছে। তারা এই আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২১-এর তারা অংশগ্রহণ করছে। এবারের এই আয়োজনে সারা পৃথিবী থেকে টোটাল ৫৫টি দল অংশগ্রহণ করছে।

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২১

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের এই আয়োজনে অনেক জাতীয় এবং আন্তর্জাতিক ব্লকচেইন বিশেষজ্ঞ এই ইভেন্টে বিচারক এবং বক্তা হিসাবে সংযুক্ত হবেন। এই বৈশ্বিক প্রতিযোগিতায় মোট ১২ টি দেশ অংশগ্রহণ করছে: চীন, হংকং, ভিয়েতনাম, ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত, ইরান, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ড, নেপাল, মঙ্গোলিয়া, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ থেকে মোট ৫০ টিরও বেশি দল অংশগ্রহণ করছে। ইভেন্টটিতে যোগ দিতে https://ibcol2021.com/ এ ভিজিট করতে হবে।

এ বছর অন্যান্য আয়োজনের পাশাপাশি মোট ৪ টি সেমিনারের আয়োজন থাকছে। সেমিনারগুলি হবে সিবিডিসি এবং ক্রিপ্টোকারেন্সি, ই-গভর্নেন্স, আইডেন্টিটি অ্যান্ড প্রাইভেসি এবং ফিনটেক বিষয়ে। অনুষ্ঠানসহ সেমিনারগুলো IBCOL এর ওয়েবাইসাইট (https://ibcol2021.com) -এই ঠিকানায় বিশ্বব্যাপী সকল অংশগ্রহণকারী এবং দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

সারাদিন/৬ অক্টোবর/ এসআর