তথ্যপ্রযুক্তিতে প্রতিবন্ধীদের আরও অন্তর্ভুক্তি করতে বেসিস-বিবিডিএনের চুক্তি

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ বিজনেস ডিসেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর সাথে আইসিটি সেক্টরে শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি ত্বরান্বিত করার জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

শুক্রবার ( ৬ নভেম্বর ) এই চুক্তি স্বাক্ষরিত হয়। বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান এবং বিবিডিএন সিইও মুর্তেজা রাফি খান যথাক্রমে বেসিস এবং বিবিডিএন-এর আচরণে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সহযোগিতার মূল উদ্দেশ্য হল, বেসিস সদস্য প্রতিষ্ঠানসমূহে প্রতিবন্ধীদের অন্তর্ভুক্তকরণ, দক্ষতা ঊন্নয়নে কর্মসূচি গ্রহণ, এবং প্রতিবন্ধীদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে বেসিস এবং বিবিডিএন এই সমঝোতা স্মারকের মাধ্যমে কাজ করে যাবে বলে জানানো হয়। বেসিস আইটি শিল্পের জাতীয় নেতৃস্থানীয় সংস্থা হওয়ায়, শারীরিকভাবে প্রতিবন্ধীদের ব্যক্তিদের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি সহজতর করার পাশাপাশি উপযুক্ত কাজের পরিবেশের ব্যবস্থা করা এবং এর মান নির্ধারণের ক্ষেত্রে তার সদস্যদের, বৃহত্তর ব্যবসায়ী সম্প্রদায় এবং সরকারকে নীতি সহায়তা প্রদান করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিবিডিএন প্রতিবন্ধী অন্তর্ভুক্তি সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করতে বেসিসের একটি কৌশলগত অংশীদার হতে পারে এবং বেসিস সদস্যদের একটি অন্তর্ভুক্তিমূলক সংস্থা হওয়ার পাশাপাশি ২০৩০ সাল নাগাদ জাতিসংঘ-ঘোষিত টেকসই ঊন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে একসাথে কর্মসূচি গ্রহণের অঙ্গীকার করা হয়। এগুলোকে সামনে রেখে বেসিস এবং বিবিডিএন স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী এবং দীর্ঘমেয়াদী বিভিন্ন কর্মসূচি আগামীতে নিবে বলে আশা প্রকাশ করা হয়।

বেসিসের ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, ভাইস প্রেসিডেন্ট (অর্থ) মুশফিকুর রহমান, পরিচালক রাশাদ কবির, যুগ্ম সচিব (রিসার্চ ফেলো) ইনামুল হাফিজ লতিফী, সহকারী ব্যবস্থাপক (কর্পোরেট অ্যাফেয়ার্স) জনাব মুন মন্ডল রাজীব, এক্সিকিউটিভ (লিগ্যাল অ্যাফেয়ার্স ও কনটেন্ট) লায়লা বিনতে রহমান, বিবিডিএন চেয়ারম্যান সালাহউদ্দিন কাসেম খান, হেড অব অপারেশনস আজিজা আহমেদ এর উপস্থিতিতে বেসিস এবং বিবিডিএন এর মধ্যে এই স্বারক সমঝোতা স্বাক্ষরিত হয়।

সারাদিন/৭ নভেম্বর/ আর

Nagad