ঢাকা উত্তর সিটি বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে যাচ্ছে : মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৩৬ অপরাহ্ণ, ০১/১২/২০২১

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, দেশে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে যাচ্ছে তারা।

বুধবার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের জন্য ডিএনসিসি রাজধানীর আমিনবাজার এলাকায় ৩০ একর জমি বরাদ্দের ব্যবস্থা করেছে।

মো. আতিকুল ইসলাম বলেন, ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন সর্বমোট ৩ হাজার টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।

তিনি বলেন, প্রকল্পটিতে কাঁচামাল হিসেবে নগরীর কঠিন বর্জ্য ব্যবহার করার ফলে এটি নগরীর বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি সুস্থ পরিবেশ ও প্রতিবেশের জন্যও সহায়ক ভূমিকা পালন করবে।

ডিএনসিসি মেয়রের উপস্থিতিতেই চীনের “চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সাথে ঢাকা উত্তর সিটি করপোরেশনের এ সংক্রান্ত দুটি চুক্তি স্বাক্ষরিত হয়।

Nagad

“ওয়েস্ট সাপ্লাই এগ্রিমেন্ট” এবং “ল্যান্ড ইউজ এগ্রিমেন্ট” এই দুটি চুক্তিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা এবং “চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের পক্ষে ডেপুটি জেনারেল ম্যানেজার ওয়াং পেংফেই স্বাক্ষর করেন।

বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন।

সারাদিন/১ ডিসেম্বর/ আরএ