দিল্লি নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২২

সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লি নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি)। ওই শহরে গত বছর প্রায় প্রতিদিন গড়ে দুইজন কিশোরী ধর্ষণের শিকার হয়েছে বলেও জানায় তারা। এনসিআরবি-এর সবশেষ এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

দিল্লিতে নারীদের বিরুদ্ধে অপরাধের ঘটনা সবচেয়ে বেশি। ২০২১ সালে দিল্লিতে নারীদের বিরুদ্ধে অপরাধের ১৩ হাজার ৮৯২টি কেস শনাক্ত হয়েছে। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা ৪০ শতাংশের বেশি। সে বছর এই সংখ্যা ছিল নয় হাজার ৭৮২।

সবশেষ রিপোর্ট অনুযায়ী, ১৯টি মেট্রোপলিটন শহরের মধ্যে সংঘটিত মোট অপরাধের ৩২ দশমিক ২০ শতাংশই হয়েছে দিল্লিতে। নারীদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দিল্লির পরেই রয়েছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই। এরপরের তালিকায় রয়েছে ব্যাঙ্গালুরু। এই দুই শহরে যথাক্রমে পাঁচ হাজার ৫৪৩ এবং তিন হাজার ১২৭টি কেস শনাক্ত হয়েছে।

১৯টি মেট্রোপলিটন শহরের মধ্যে সংঘটিত মোট অপরাধের ১২ দশমিক ৭৬ শতাংশ মুম্বাইতে এবং ৭ দশমিক ২ শতাংশ হয়েছে বেঙ্গালুরুতে।

শিশু ধর্ষণ, অপহরণসহ নারীদের বিরুদ্ধে সব ধরনের অপরাধের ঘটনাই রাজধানী দিল্লিতে সবচেয়ে বেশি ঘটেছে। রাজধানীতে অপহরণের তিন হাজার ৯৪৮টি কেস, স্বামীর দ্বারা নির্যাতনের চার হাজার ৬৭৪টি কেস এবং অল্প বয়সী মেয়েদের ধর্ষণের ৮৩৩টি কেস রিপোর্ট করা হয়েছে।

Nagad

২০২১ সালে ১৯টি মেট্রোপলিটন শহরের মধ্যে নারীদের বিরুদ্ধে শুধু দিল্লিতেই প্রায় ১৪ হাজার কেস রিপোর্ট করা হয়েছে। বাকি শহরগুলোতে হয়েছে ৪৩ হাজার ৪১৪টি।

সারাদিন/৩০ আগস্ট/এমবি