গাজী মাজহারুল আনোয়ারকে ‘গার্ড অব অনার’ প্রদান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২২

সংগৃহীত

কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারকে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রীয় শ্রদ্ধা ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়েছে।

সোমবার (০৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে এই কিংবদন্তির লাশ নেওয়া হয়। সেখানে তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়। পাশাপাশি গাজী মাজহারুল আনোয়ারকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানান।

এরপর শহীদ মিনার থেকে দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) নেওয়া হবে গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ। সেখানে বাদজোহর তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরবর্তীতে বনানীতে মায়ের কবরেই চিরনিদ্রায় শায়িত হবেন গাজী মাজহারুল আনোয়ার।

এরআগে রোববার (০৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও বহু কালজয়ী গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গাজী মাজহারুল আনোয়ারের পুত্রবধূ শাহানা মির্জা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, অসুস্থ অবস্থায় রোববার (০৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নিয়ে আসা হয়। ডাক্তার পরীক্ষা করে বলেন, তার পালস পাওয়া যাচ্ছে না। এর কিছুক্ষণ পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

উল্লেখ্য, ২০ হাজারের অধিক গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। তিনি ১৯৬৪ সালে রেডিও পাকিস্তান এবং বাংলাদেশ টেলিভিশনের সূচনালগ্ন থেকে নিয়মিত গান ও নাটক রচনা করেছেন। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার একাধারে একজন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক। ১৯৬৭ সালে চলচ্চিত্রের সাথে যুক্ত হওয়ার পর থেকে কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও গান লেখাতেও অত্যন্ত দক্ষতার পরিচয় দেন তিনি।

Nagad

১৯৮২ সালে তার প্রথম পরিচালিত চলচ্চিত্র ‘নান্টু ঘটক’। ৪১টি চলচ্চিত্র পরিচলনা করেন তিনি। যার অধিকাংশই ছিল দর্শকনন্দিত।

সংগীতে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন গাজী মাজহারুল আনোয়ার। তিনি ৫ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তার অর্জিত পুরস্কারের সংখ্যা ১২১টিরও অধিক। তার কালজয়ী গানের তালিকায় রয়েছে- ‘জয় বাংলা বাংলার জয়’, ‘আছেন আমার মোক্তার’, ‘এক তারা তুই দেশের কথা’, ‘গানের কথায় স্বরলিপি লিখে’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘এই মন তোমাকে দিলাম’, ইত্যাদি।

গাজী মাজহারুল আনোয়ার কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেছিলেন।

সারাদিন/০৫ সেপ্টেম্বর/এমবি