কেন্দ্রীয় ব্যাংক মানি এক্সচেঞ্জগুলোকে ডলার সহায়তা দেবে না

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২২

চলমান ডলার সংকট মোকাবিলায় এই মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে সরাসরি কোনও সহায়তা দেওয়া হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৫ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (মুখপাত্র) সিরাজুল ইসলাম।

সিরাজুল ইসলাম বলেন, বাজার স্থিতিশীল রাখতে ব্যাংকগুলোকে আমরা বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার সহায়তা দিয়ে যাচ্ছি। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। সরকারি পেমেন্ট বা বিভিন্ন প্রকল্পের আমদানি দায় মেটানোর জন্যই এ সুবিধা দেওয়া হচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। তবে ডলার সংকট মোকাবিলায় এ মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে ডলার সহায়তা দেওয়ার কথা ভাবছে না বাংলাদেশ ব্যাংক।

মূলত, মানি এক্সচেঞ্জহাউসগুলো বেশিরভাগ সময় খোলা বাজারে ডলারসহ বৈদেশিক মুদ্রা বিক্রি করে থাকে। বৈদেশিক মুদ্রা লেনদেনে কার্যরত এসব প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় ডলার সংগ্রহ করে আসছে।

প্রসঙ্গত, গতকাল রোববার (৫ সেপ্টেম্বর) দিন শেষে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৮ দশমিক ৯১ বিলিয়ন ডলারে নেমে এসেছে। গত ১২ জুলাই এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) প্রায় ২ বিলিয়ন ডলার আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ নেমে আসে ৪০ বিলিয়ন ডলারের নিচে। গত ২০ জুলাই পর্যন্ত রিজার্ভ ৩৯ দশমিক ৮০ থেকে ৩৯ দশমিক ৪০ বিলিয়ন ডলারের মধ্যে ওঠানামা করে। সবশেষ জুলাই শেষে তা কমে ৩৯ দশমিক ৫০ বিলিয়ন ডলারের নিচে নামে।

Nagad