শেখ হাসিনা- নরেন্দ্র মোদি বৈঠক আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১০:৪৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২২

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সাক্ষাৎ করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুই প্রধানমন্ত্রীর বৈঠকের আগে গতকাল সোমবার (৫ সেপ্টেম্বর) শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এ সময় অন্যান্য বিষয়ের সঙ্গে আজ অনুষ্ঠেয় দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকের প্রস্তুতি-সংক্রান্ত বিভিন্ন বিষয় গুরুত্ব পায়। প্রধানমন্ত্রীর সঙ্গে এস জয়শঙ্করের সাক্ষাৎ শেষে এসব তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন।

ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার।

নয়াদিল্লিতে পৌঁছানোর পরপরই বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এ সময় তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। এদিন প্রধানমন্ত্রী দিল্লির নিজামুদ্দিন আউলিয়ার মাজারও জিয়ারত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির দূরদর্শী নেতৃত্বে ভারত ও বাংলাদেশ ভূমি ও সমুদ্রসীমার সীমানা নির্ধারণ, নিরাপত্তা, সংযোগ, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময়, বিদ্যুৎ ও জ্বালানি, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য ফলাফল অর্জন করেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গতকাল সকালে চারদিনের রাষ্ট্রীয় সফরে দিল্লি পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করলে প্রধানমন্ত্রীকে লাল গালিচা অভ্যর্থনা জানানো হয়।

Nagad

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট গতকাল স্থানীয় সময় বেলা ১১টা ৪০ মিনিটে নয়াদিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করে। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান অভ্যর্থনা জানান।

শেখ হাসিনার সম্মানে বিমানবন্দরে একটি সাংস্কৃতিক দল স্বাগত নৃত্য ও বাদ্যযন্ত্র পরিবেশন করে। এর আগে সকাল ১০টা ১৭ মিনিটে তার ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

প্রসঙ্গত, ২০২১ সালে উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ৫০ বছরের মাইলফলক স্পর্শ করার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটি প্রথম সফর। গত বছর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীও উদযাপন করা হয়। ২০২১ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেছিলেন। ২০১৫ সাল থেকে উভয় দেশের প্রধানমন্ত্রী ১২ বার বৈঠক করেছেন।সূত্র : এএনআই