দেশের সব ব্যাংকের সান্ধ্যকালীন কার্যক্রম বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২২

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সান্ধ্যকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশে দেশের সব ব্যাংকের সান্ধ্যকালীন কার্যক্রম বন্ধের নির্দেশদিয়ে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ নির্দেশনা দিয়ে সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়, দেশের ব্যাংকগুলোর যেসব শাখায় সান্ধ্যকালীন কার্যক্রম চালু রয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেসব শাখার সান্ধ্যকালীন কার্যক্রম বন্ধ থাকবে। বিদ্যুৎ সাশ্রয়ের উদ্দেশ্যে সরকার অফিস সময়সূচিতে যে পরিবর্তন এনেছে, তার আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালে বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় সান্ধ্যকালীন ব্যাংকিংয়ের সময়সূচি নির্ধারণ করা হয় ব্যাংকের অফিস সময়ের পরবর্তী দুই ঘণ্টা। সেই হিসাবে, বর্তমান সূচি অনুযায়ী ব্যাংকিং কার্যক্রম যদি বেলা ৩টায় শেষ হয়, তাহলে সান্ধ্যকালীন ব্যাংকিংয়ের সময়সূচি হবে বিকেল ৫টা পর্যন্ত।

জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে সরকারি অফিস সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত করে সরকার। সেই ঘোষণার সঙ্গে সমন্বয় করে গত ২২ আগস্ট ব্যাংকের নতুন সময়সূচি নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। ২২ আগস্ট এক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ২৪ আগস্ট থেকে ব্যাংকে লেনদেন হবে সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত। আর ব্যাংকের কর্মকর্তাদের অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। এর বাইরে চলা সান্ধ্যকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধের নির্দেশ দিলো কেন্দ্রীয় ব্যাংক।