প্রোটোকল ভেঙে শেখ হাসিনাকে সম্মান জানালেন প্রধানমন্ত্রী মোদি, পেয়েছেন কম রাষ্ট্রনেতাই

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২২

বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতের কাছে কতটা গুরুত্বপূর্ণ-তা আবারও প্রমাণ করে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। তিনি নিজেদের রীতি, রেওয়াজ ভেঙে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সম্মান জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদি এই সম্মান খুব কম রাষ্ট্রনেতাকে দিয়েছেন।

এই সম্মান এমন সময় দিলেন, যখন বিমানবন্দরে শেখ হাসিনাকে অভ্যর্থনায় নাকি অমর্যাদা করা হয়েছে- এমন অভিযোগ তুলে যখন একশ্রেণি এদেশে রীতিমতো সমালোচনা শুরু করেছেন। তাদের মুখের উপর জবাব দিলের ভারতের প্রধানমন্ত্রী। এই জবাবেই ভারতের ইতিহাসে লেখা হলো আরেক অনন্য ইতিহাস।

জানা যায়, মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশের প্রধানমন্ত্রীকে তিনি যে কতটা গুরুত্ব ও সম্মান দেন সেটা এই ওয়ান-অন-ওয়ান লাঞ্চের আয়োজন থেকেই স্পষ্ট। আর এই আইডিয়াটাও সম্পূর্ণভাবে মোদির নিজের’।

মঙ্গলবার দুপুরে দিল্লির হায়দারাবাদ হাউজে একান্তে শেখ হাসিনাকে মধ্যাহ্নভোজনে আপ্যায়িত করেছেন নরেন্দ্র মোদি। দিল্লির যে হায়দারাবাদ হাউজে বিদেশি অতিথিদের সঙ্গে ভারতের সর্বোচ্চ পর্যায়ের বৈঠকগুলো হয়, সেখানে প্রধানমন্ত্রী পুরো প্রতিনিধিদলকে নিয়ে অতিথিদের সঙ্গে লাঞ্চ সারেন, এটাই সাধারণ রেওয়াজ। কিন্তু এবারে নরেন্দ্র মোদি শুধু শেখ হাসিনার জন্য সেই নিয়মের ব্যতিক্রম ঘটিয়েছেন–তাদের দুজনের আলাদা মধ্যাহ্নভোজনের আয়োজন করা হয়েছিল আলাদা একটি কক্ষে।সেখানে দুদেশের অন্য কোনও মন্ত্রী বা কর্মকর্তাও হাজির ছিলেন না, দুই প্রধানমন্ত্রী দুপুরের খাবার খেতে খেতে প্রায় চল্লিশ মিনিট নিজেদের মধ্যে খোলামেলা কথাবার্তা বলারও সুযোগ পেয়েছেন।

ভারতের পরারাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের দাবি, সেখানে দু’দেশের অন্য কোনো মন্ত্রী বা কর্মকর্তাও হাজির ছিলেন না। দুই প্রধানমন্ত্রী দুপুরের খাবার খেতে খেতে প্রায় ৪০ মিনিট নিজেদের মধ্যে কথাবার্তা বলেছেন।

Nagad