প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নোবেলজয়ী কৈলাশ সত্যার্থীর সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৯:৫১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২২

ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির শিশু অধিকার কর্মী ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী কৈলাশ সত্যার্থী। এ সময় বাংলাদেশের সবচেয়ে দুর্বল জনগোষ্ঠীর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টার প্রশংসা করেছেন ।

কৈলাশ বলেন, সবচেয়ে দুর্বলদের কল্যাণ নিশ্চিত করার জন্য তার সহানুভূতি এবং সংকল্প প্রশংসনীয়

বুধবার (৭ সেপ্টেম্বর) নয়াদিল্লির আইটিসি মৌর্জ হোটেলের সামিট লাউঞ্জে শেখ হাসিনার সঙ্গে দেখা করে এসব কথা বলেন তিনি।

নোবেল বিজয়ী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করা সব সময়ই আনন্দের।

নয়াদিল্লিতে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করার পর সত্যার্থী টুইটে বলেন,প্রন্তিক শিশুদের জন্য একটি বিশ্বব্যাপী সামাজিক সুরক্ষা ব্যবস্থার আমার দৃষ্টিভঙ্গি সমর্থন করার জন্য আমি তাকে ধন্যবাদ জানাই।

প্রসঙ্গত, ১৯৯০-এর দশক থেকে ভারতে শিশু শ্রমের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন কৈলাশ সত্যার্থী। তার সংগঠন বাচপান বাঁচাও আন্দোলন ২০১৪ সালের অক্টোবর পর্যন্ত ৮০ হাজারেরও অধিক শিশুকে ক্রীতদাসের জীবন থেকে মুক্ত করেছে। পাশাপাশি এসব শিশুদের পুণর্বাসন ও শিক্ষায় সহযোগিতা করেছে তার সংগঠন। সে বছরই পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের সঙ্গে যৌথভাবে তাকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়।

Nagad

এদিকে চার দিনের ভারত সফরে প্রধানমন্ত্রীর এ দিন বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়েছেন। তিনি আজ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদ বা গুরুতর আহত ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর সৈনিক বা কর্মকর্তাদের সরাসরি বংশধরদের ‘মুজিব বৃত্তি’ প্রদান অনুষ্ঠানে অংশ নেন।