কি আছে আইফোন ১৪ সিরিজে, কবে থেকে কিনতে পারবেন

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২২

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে সামনে এলো আইফোন ১৪ সিরিজ। বুধবার (৭ সেপ্টেম্বর) লঞ্চ হলো এই সিরিজের চারটি নতুন স্মার্টফোন। মার্কিন যুক্তরাষ্ট্রের কুপার্টিনোতে কোম্পানির সদর দপ্তরে ‘ফার আউট’ নামের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে বাজারে আইফোন ১৪ সিরিজের নতুন এই চারটি ডিভাইস। এগুলো হলো আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স। এসব ফোনে রয়েছে দুর্দান্ত সব ফিচার।

সবার নজর কেড়েছে যে ফিচারগুলো- তার মধ্যে এই মডেলগুলোতে থাকছে না সিম ট্রে, পরিবর্তে থাকবে ই-সিম ব্যবহারের সুবিধা। । ইন্টারনেট বা সেলুলার সংযোগ বিহীন অঞ্চলে জরুরি যোগাযোগের জন্য থাকবে স্যাটেলাইট সংযোগের সুযোগ। এছাড়া, কেউ দুর্ঘটনার শিকার হলে, অজ্ঞান হয়ে গেলে কিংবা আইফোন খুঁজে না পেলে সমাধান হিসেবে রয়েছে ক্র্যাশ ডিটেকশন ফিচার। তবে এই ফিচারগুলো আগামী নভেম্বরের আগে চালু হবে না।

আইফোন ১৪ ও ১৪ প্লাস

আইফোন ১৪ মডেলে ৬.১ ইঞ্চি স্ক্রিন রয়েছে। ১৪ প্লাস মডেলটিতে রয়েছে ৬.৭ ইঞ্চি মাপের স্ক্রিন। দুটি মডেলেই এ১৬ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে। এছাড়াও ফোন দুটির ওএলইডি ডিসপ্লেতে থাকছে সর্বোচ্চ ১২০০ নিটস ব্রাইটনেস। ফোনের ভিতরে থাকছে এ১৫ বিওনিক চিপ। কোম্পানির দাবি আগের থেকে নতুন আইফোনে ভালো ব্যাটারি ব্যাক আপ পাওয়া যাবে।

আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস এই দুটি ফোনেই ডুয়াল ক্যামেরা সিস্টেম দেখা যাবে। প্রাইমারি ক্যামেরায় আছে ১২ মেগাপিক্সেল সেন্সর শিফট ওআইএস। সেলফি তোলার জন্যও থাকছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফোন থেকে বাদ যাচ্ছে সিম স্লট। বদলে ই-সিমের মাধ্যমে সেলুলার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হবে এই ফোন।

আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স

আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স

এই প্রো সিরিজের দুটি মডেলে ট্রিপল ক্যামেরায় থাকছে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা। আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স এই দুটি ফোনের ডিসপ্লের কাট-আউটের চারপাশে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য দেখাবে অ্যাপল। ফোনগুলোতে থাকছে এ১৬ বিওনিক চিপসেট। আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনে যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। মিলবে ডাইনামিক রিফ্রেশ রেট সাপোর্ট।

Nagad

নতুন আইফোনের দাম

মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১৪ মডেলের দাম শুরু হচ্ছে ৭৯৯ মার্কিন ডলার থেকে। অন্যদিকে আইফোন ১৪ প্লাসের এর দাম শুরু হচ্ছে ৮৯৯ মার্কিন ডলার থেকে। ১৬ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১৪ বিক্রি শুরু হবে। অন্যদিকে আইফোন ১৪ প্লাস বিক্রি শুরু হবে ৭ অক্টোবর।

এদিকে আইফোন ১৪ প্রোর দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন ১৪ প্রো ম্যাক্সের এর দাম শুরু হচ্ছে ১০৯৯ মার্কিন ডলার থেকে।১৬ সেপ্টেম্বর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফোন বিক্রি শুরু হবে।

সারাদিন. ৮ সেপ্টেম্বর. এসআর