সিঙ্গাপুরে শীর্ষ ধনীর তালিকায় আবারও বাংলাদেশের আজিজ খান

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২২

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। এই তালিকায় আবারও জায়গা করে নিলেন বাংলাদেশের সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। দেশটির শীর্ষ ধনীদের তালিকায় এবার ৪২তম অবস্থানে রয়েছেন তিনি।

বুধবার (৭ সেপ্টেম্বর) মার্কিন সাময়িকী ফোর্বসের প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

ফোর্বসের তথ্য অনুযায়ী, আজিজ খানের মোট সম্পদের পরিমাণ ১০০ কোটি মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা। ২০২১ সালে আজিজ খানের সম্পদের পরিমাণ ছিল ৯৯ কোটি মার্কিন ডলার।

তিনি আজিজ খান এক যুগেরও বেশি সময় ধরে স্থায়ীভাবে সিঙ্গাপুরে বসবাস করছেন। তার কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সিঙ্গাপুরে নিবন্ধিত। বর্তমানে এর পরিচালনার দায়িত্বে তার মেয়ে আয়েশা। বাংলাদেশেও এই কোম্পানির ব্যবসা রয়েছে। তবে সিঙ্গাপুরে নিবন্ধিত হওয়ায় এর সম্পদের হিসেব-নিকেশ সেখানেই হয়।

সামিট গ্রুপের বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, অবকাঠামো খাতের ব্যবসা আছে। সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় আজিজ খান নাম প্রথম স্থান পান ২০১৮ সালে। সে বছর তালিকায় তার অবস্থান ছিল ৩৪ নম্বরে।

আজিজ খানের তিন সন্তান। সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের দায়িত্বে রয়েছেন তার মেয়ে আয়েশা আজিজ খান। এ কোম্পানির অধীনেই বাংলাদেশে গ্রুপটির বিদ্যুৎখাতের ব্যবসা পরিচালিত হয়। ২০১৯ সালে জাপানি প্রতিষ্ঠান জেরার কাছে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ২২ শতাংশ শেয়ার ৩৩ কোটি মার্কিন ডলারে বিক্রি করা হয়। ফলে সে বছর আজিজ খানের সম্পদের পরিমাণ কমে ৮৫ কোটি ডলারে দাঁড়ায়। তবে পরবর্তী সময়ে তার সম্পদের পরিমাণ আবারও বাড়তে শুরু করে।

Nagad