রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু, ১০ দিনের শোক ঘোষণা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২২

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৬) মারা গেছেন। ব্রিটেনের সবচেয়ে দীর্ঘমেয়াদী এই শাসক ৯৬ বছর বয়সে মারা গেছেন। ব্রিটেন এখন ১০ দিনের শোক পালন করবে। ১০ দিনের শোকের শেষ দিনে লন্ডনের ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

এর মধ্যে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শ্রদ্ধাজ্ঞাপন, নীরবতা পালনসহ রয়েছে নানা আনুষ্ঠানিকতা। উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে শেষ বিদায় জানানোর পর রানি দ্বিতীয় এলিজাবেথকে সমাধিস্ত করা হবে।

ইতোমধ্যে লন্ডনে বাকিংহাম প্যালেসের সামনে জড়ো হয়েছেন হাজারো মানুষ। তারা তাদের প্রিয় রানির মৃত্যুতে শোকাহত। ব্রিটিশ সিংহাসনে সবচেয়ে বেশি সময় ছিলেন রানি। ৭০ বছর ধরে নানা ঘটনার সাক্ষী হয়েছেন। ব্রিটেনকে সফলতার শিখরে পৌঁছাতে রয়েছে তার অসামান্য অবদান। একইসঙ্গে দেশের নাগরিকদের ভালোবাসার কারণে তিনিও তাদের ভালোবাসার মানুষে পরিণত হন। তাই রানিকে হারানোর শোক তাদের কাছে অনেক গভীর।

বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানা যায়, বার্কিংহাম প্যালেস থেকে রানির মৃত্যু সংবাদ জানানোর পর থেকেই সেখানে জড়ো হচ্ছেন নানা শেণি পেশার মানুষ। তারা ফুল হাতে অপেক্ষা করছেন রানিকে শেষ শ্রদ্ধা জানাতে। অনেকেই প্যালেসের গেটে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। রানির মৃত্যুর খবর শুনে বাকিংহাম প্রাসাদের বাইরে কান্নায় ভেঙে পড়ছেন বহু মানুষ। এছাড়া লন্ডনের কুইন ভিক্টোরিয়া মেমোরিয়ালেও জড়ো হয়েছেন অনেক মানুষ।

বিবিসির খবরে জানা যায়,শোকের প্রথম দিনে, হাইড পার্ক ও টাওয়ার হিলে আনুষ্ঠানিকভাবে বন্দুকের গুলি ছুরে স্যালুট এবং জাতীয়ভাবে এক মিনিটের নীরবতা পালন করা হবে বলে আশা করা হচ্ছে। রাজা চার্লস প্রধানমন্ত্রীর সঙ্গে প্রথমবার দর্শকদের সামনে আসবেন। ১০ দিনের মধ্যে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। পূর্ণ অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনায় আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করার জন্য তিনি আর্ল মার্শালের সঙ্গেও দেখা করবেন। চার্লস এই সপ্তাহের শেষের দিকে যুক্তরাজ্য ও কমনওয়েলথ দেশগুলোর উদ্দেশে ভাষণ দেবেন, যা সরাসরি সম্প্রচার করা হবে।ডি-ডে এর দ্বিতীয় দিনে ঊর্ধতন সরকারি কর্মকর্তা ও পরামর্শদাতাদের সমন্বয়ে গঠিত অ্যাক্সিশন কাউন্সিলের সদস্যরা শনিবার সেন্ট জেমস প্রাসাদে নতুন রাজার নাম ঘোষণার জন্য মিলিত হবেন। পরে সেন্ট জেমস প্যালেসের বারান্দা থেকে জনসমক্ষে বিবৃতি পাঠের মাধ্যমে জানানো হবে।

এদিকে যুক্তরাজ্যের সংসদ সদস্যরা আজ শুক্রবার হাউস অব কমন্সে রানিকে শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন। তারা মধ্যাহ্ন থেকে অধিবেশনে যোগ দিবেন। যা স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত স্থায়ী হবে। এর পরদিন শনিবারও অধিবেশন বসবে। ব্রিটেনে সাধারণত শনিবার অধিবেশন বসে না। এদিন সিনিয়র সংসদ সদস্যরা রাজা তৃতীয় চার্লসের কাছে শপথ নিবেন।

Nagad