শিশুদের স্বাধীনতার সঠিক ইতিহাস জানাতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২২

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি শিশুদের স্বাধীনতার সঠিক ইতিহাস জানাতে ও শিখাতে অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছেন। তারা স্বাধীনতার সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধুকে জানতে পারলে নিজেরাই দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে।

প্রতিমন্ত্রী আজ সকালে রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে শিশু সংগঠন খেলাঘর’র ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে ‘খেলাঘর ঢাকা মহানগর উত্তর সম্মেলন ২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দীর্ঘ ২১ বছর নতুন প্রজন্মসহ জাতিকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে দেয়া হয়নি, তাদের অন্ধকারে রাখা হয়েছে। এসময় যারা জন্মগ্রহণ করেছে, তারা স্বাধীনতার সঠিক ইতিহাস শিখতে পারেনি। ২১ বছরে জাতির যে ক্ষতি হয়েছে তা পূরণ হতে দ্বিগুণ সময় লাগবে। তাই শিশুদরে স্বাধীনতার সঠিক ইতিহাস শেখাতে, তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছেন প্রতিমন্ত্রী।

কে এম খালিদ বলেন, আজকের শিশুরা অনেক বেশি মেধাবী ও প্রতিভার অধিকারী। তারা দেশ-বিদেশ সম্পর্কে অনেক জ্ঞান রাখে। তাদের সঠিকভাবে কাজে লাগাতে পারলে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠন অনেকটা সহজ হবে।

অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কে এম খালিদ বলেন, এক দশক আগে শিশুরা ঠিকমতো জাতির পিতার নাম বলতে পারতো না এবং স্বাধীনতার ইতিহাসও জানতো না। কিন্তু এখন প্রথম শ্রেণির শিক্ষার্থীও সঠিকভাবে জাতির পিতার নাম বলতে পারে। অভিভাবকরাই এখন বাচ্চাদের সঠিক ইতিহাস শেখাচ্ছেন।

সম্মেলনের প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান বিশিষ্ট অভিনেত্রী আফসানা মিমি’র সভাপতিত্বে সম্মেলন উদ্বোধন করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির চেয়ারপার্সন প্রফেসর মাহফুজা খানম। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট মো. লিয়াকত আলী সিকদার, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতি মন্ডলীর সদস্য ডা. লেলিন চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুনু আলী ও লাইভ টেকনোলজিস লিমিটেডের ডিরেক্টর ইয়াসির আরাফাত বক্তৃতা করেন।

Nagad

এরআগে জাতীয় গ্রন্থাগার ভবন চত্বরে পতাকা উত্তোলন ও বেলুন উড়ানোর মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।