এশিয়া কাপ: পাকিস্তানকে ‘হেসেখেলে’ হারালো শ্রীলঙ্কা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২২

সংগৃহীত-

রবিবার (১১ সেপ্টেম্ববর) মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। তার আগে পাকিস্তানকে হারিয়ে বার্তা দিয়ে রাখল শ্রীলঙ্কা। প্রথমে ব্যাটিংয়ে নেমে খুব একটা বড় সংগ্রহ গড়তে পারল না পাকিস্তান। ১২১ রানে ইনিংস গুটিয়ে নেয় আসরের অন্যতম ফেভারিট দলটি। জবাবে শ্রীলঙ্কারও শুরুটা হয়েছে একেবারেই বাজে। মাত্র ২ রানে দুই উইকেট হারিয়ে বসা দলটি ২৯ রানের মধ্যে হারিয়ে ফেলে তিন উইকেট। সেই অবস্থা থেকে কাটিয়ে উঠে শেষ পর্যন্ত জয় পায় লঙ্কানরা। পাকিস্তানকে পাঁচ উইকেটে হারায় তারা।

লক্ষ্য তাড়ায় শ্রীলঙ্কার শুরুটা অবশ্য ভালো ছিল না। হারিস রউফ ও মোহাম্মদ হাসনাইনের তোপে দলীয় ২৯ রানেই হারায় ৩টি উইকেট। এরপর ভানুকা রাজাপাকশাকে নিয়ে দলের হাল ধরেন পাথুম নিসাঙ্কা। স্কোরবোর্ডে ৫১ রান যোগ করে প্রাথমিক চাপ সামলে নেন এ দুই ব্যাটার।

রাজাপাকশাকে ফিরিয়ে এ জুটি ভাঙেন উসমান কাদির। তবে অধিনায়ক দাসুন শানাকাকে নিয়ে হাল ধরেন নিসাঙ্কা। ৩৩ রানের জুটিতে জয়ের ভিত গড়ে আউট হন লঙ্কান অধিনায়ক। এরপর বাকি কাজ ওয়ানেন্দু হাসারাঙ্গাকে নিয়ে সহজেই শেষ করেন নিসাঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন নিসাঙ্কা। ৪৮ বলে ৫টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। ২৪ রান করেন রাজাপাকশা। শানাকার ব্যাট থেকে আসে ২১ রান। পাকিস্তানের পক্ষে ২টি করে উইকেট নেন হারিস রউফ ও হাসনাইন।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ২৮ রানের ওপেনিং জুটির পর ফখর জামানের সঙ্গে ৩৫ রানের জুটি গড়েন অধিনায়ক বাবর আজম। কিন্তু এরপর লঙ্কান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ব্যাটিং বিপর্যয়ের পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ।

মাত্র ৫৮ রান তুলতে নাই হয়ে যায় পাকিস্তানের ৯ উইকেট। ফলে মাত্র ১২১ রানে গুটিয়ে যায় দলটি। দলের পক্ষে সর্বোচ্চ ৩০ রানের ইনিংস খেলেন অধিনায়ক বাবর। নাওয়াজ করেন ২৬ রান। শ্রীলঙ্কার পক্ষে ২১ রানের খরচায় ৩টি উইকেট পান হাসারাঙ্গা। ২টি করে উইকেট নিয়েছেন প্রমদ মাদুশান ও মহেশ থিকসানা।

Nagad