ঝিনাইদহে পাম্প হাউজে দেখা মিললো বিলুপ্ত ‘মেছো বাঘ’ ও দুই শাবকের

ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ প্রতিনিধি:
প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২২

নিরাপদ ভেবেই মাঠের ধান খেতের বোরিং এর হাউজে বাসা পেতেছিল বিলুপ্ত প্রজাতির মেছো বাঘ, সেখানে দুটি বাচ্চাও হয় তার। প্রায় ১৫ফুট গভীরতার পাকা হাউজের ভেতরে বাসা তৈরি করেছিল মা বাঘটি। তবে টানা বৃষ্টিপাতে পানি ঢুকে পড়ে হাউজে। আর এতেই বিপত্তি দেখা দেয়, মারা যায় একটি বাচ্চা।

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার সারুটিয়া ইউনয়নের গাংকুলা গ্রামের শামছুল মাওলানার সেচ পাম্পে ঘটে এ ঘটনা।

ছেলে মুনমুন ইসলাম জানান, আজ সকালে বাঘের মত ভয়ংকর শব্দ শুনে বোরিং ঘরে যায় সে। টর্চের আলোয় প্রথমে বাঘ ভেবে দৌড়ে পালায়। পরে আরও লোকজন ও পর্যাপ্ত আলোসহ গেলে সেখানে দেখতে পায় দুটি বাচ্চাসহ একটি মা মেছো বাঘ রয়েছে সেখানে। এরপর ভোর থেকে আশপাশের গ্রামে বাঘ দেখার খবর ছড়িয়ে পড়ে। উৎসুক জনতা দলে দলে বাঘ দেখতে ভিড় জমায়।

তিনি আরও জানান, গ্রামের বাসিন্দারা একটি বাচ্চা উপরে তোলে। এরপর আগুনের তাপ দিয়ে বাচ্চাটিকে সুস্থ করার চেষ্টা করে। এদিকে উৎসুক জনতার ভিড়ে ভিতু হয়ে পড়ে মা মেছো বাঘটি। স্থানীয় জনগণ মেছো বাঘ উদ্ধারের জন্য বনবিভাগের নজরে আনে।

জানা যায়, শৈলকুপা উপজেলা বনবিভাগের কর্মকর্তারা একটি দড়ি গভীর হাউজটির ভেতরে দিয়ে মেছো বাঘটি উদ্ধারের চেষ্টা করে। এক পর্যায়ে রসিটি শরীরের সাথে আটকে উপরে তুলে। তবে সেখান থেকে ক্লান্ত মেছো বাঘটি আবার পাশের পুকুরে পড়ে যায় । একটু পরে নিজেই লাফ দিয়ে ডাঙ্গায় ওঠে এবং নিরাপদ-স্থানে চলে যায় । এদিকে বেঁচে থাকা আরেকটি বাচ্চা সুস্থ করে ঐ ধান খেতের আশপাশে বাগানে ছেড়ে দেয়া হয়েছে। বনবিভাগের কর্মকর্তারা জানান, জনগণ সরে গেলে, কোলাহলমুক্ত হলে বাচ্চাটি তার মা নিয়ে যাবে ।

শৈলকুপা উপজেলা বন কর্মকর্তা মখলেচুর রহমান জানান, সুস্থভাবে মেছো বাঘ ও তার ১টিবাচ্চা কে হাউজ থেকে তুলে নিরাপদে ছেড়ে দেয়া হয়েছে ।

Nagad