নায়ক সালমানের ৫১তম জন্মদিন আজ

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

সংগৃহীত

মাত্র চার বছরের ক্যারিয়ারে বাংলাদেশি চলচ্চিত্র জগতে এক উজ্জ্বল নক্ষত্রের নাম সালমান শাহ। মৃত্যুর দুই যুগ পরেও আকাশচুম্বী জনপ্রিয়তা ২৫ বছর বয়সী এই অভিনেতার। সেই সময়ে উচ্ছল এই তরুণের একক আধিপত্য ছিলো চলচ্চিত্র মহলে। মাত্র চার বছরেই একচ্ছত্র রাজত্বে উপহার দিয়ে গেছেন ২৭টি ব্যবসাসফল সিনেমা।

ঢালিউডের নক্ষত্র সালমান শাহের ৫১তম শুভ জন্মদিন আজ (১৯ সেপ্টেম্বর) সোমবার। ১৯৭১ সালের
আজকের এই দিনে সিলেটের দাড়িয়াপাড়ায় সালমান শাহের জন্ম।

বাবার নাম কমরউদ্দিন চৌধুরী। মায়ের নাম নীলা চৌধুরী। পরিবারের বড় ছেলে সালমানের ডাক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তবে চলচ্চিত্রে তিনি সবার কাছে সালমান শাহ নামেই পরিচিত ছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে সালমান শাহকে নিয়ে বিভিন্নভাবে আবেগ প্রকাশ করছেন তার ভক্ত ও শোবিজ অঙ্গনের তারকারা। জানাচ্ছেন শ্রদ্ধা ও ভালোবাসা। দিনটিকে স্মরণে ছোটখাট অনুষ্ঠানের আয়োজন করেছেন ভক্তরা।

মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করেছেন সালমান শাহ। তার অভিনীত সিনেমাগুলোর মধ্যে অন্যতম ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘স্বপ্নের নায়ক’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘চাওয়া থেকে পাওয়া পাওয়া’, ‘জীবন সংসার’, ‘প্রেম প্রিয়াসী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘এই ঘর এই সংসার’, ‘তোমাকে চাই’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

সালমান শাহের সাথে চিত্রনায়িকা শাবনূরের জুটি ছিল সবচেয়ে জনপ্রিয়। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সেরা জুটিও বলেন ভক্তরা। এই জুটির প্রতিটি সিনেমাই সুপারহিট। তাদের পর্দার রসায়ন ছিল নজরকাড়া। বাস্তব জীবনের রসায়ন নিয়েও তুমুল আলোচনা হতো। সালমান শাহের সাথে শাবনূরের সে সময়কার সম্পর্ক নিয়ে এখনও কম-বেশি চর্চা হয়।

Nagad

সালমান শাহের জন্মদিনে শাবনূর তার ফেসবুকে এক আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন, “অমর নায়ক সালমানের জন্মদিন ওপাড়ে ভালো থেকো প্রিয় নায়ক, তোমার শূন্যতা ঢালিউড প্রতিনিয়ত টের পাচ্ছে’ তুমি ছিলে যুগের থেকেও এগিয়ে! 💐”

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমাতে অভিনয়ের মধ্য দিয়ে সালমান শাহের বাংলা চলচ্চিত্রে আগমন। চলচ্চিত্রে অভিষেকের আগের বছর অর্থাৎ ১৯৯২ সালের ১২ আগস্ট তার খালার বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন সালমান শাহ। সামিরা ছিলেন বিউটি পার্লার ব্যবসায়ী। তিনি সালমানের দু’টি চলচ্চিত্রে তার পোশাক পরিকল্পনাকারী হিসেবেও কাজ করেন। তাকে বলা হয় ৯০ দশকের শ্রেষ্ঠ নায়ক।

১৯৯৬ সালের ০৬ সেপ্টেম্বর পৃথিবী ছেড়ে চলে যান নায়ক সালমান। মৃত্যুর ২৬ বছর পরও তার আকাশচুম্বী জনপ্রিয়। এখনও টিভি পর্দায় তার সিনেমা প্রচার হলে দর্শক আগ্রহ নিয়ে দেখেন।

সারাদিন/১৯ সেপ্টেম্বর/এমবি