‘প্রযুক্তি খাতকে সহজ সরল ভাষায় মানুষের কাছে পৌঁছে দেবার চেষ্টা করছি’

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২২

লেখক ও তথ্যপ্রযুক্তি সাংবাদিক রাহিতুল ইসলাম বলেছেন, আমি চেষ্টা করছি তথ্যপ্রযুক্তি খাতকে সহজ সরল ভাষায় মানুষের কাছে পৌঁছে দেবার।

তিনি সম্প্রতি রাজধানীর রেইনি রুফ রেস্টুরেন্টে তাঁর-লেখা উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’ নিয়ে এক আলোচনা অনুষ্ঠানে রাহিতুল ইসলাম এসব কথা বলেন।

এই অনুষ্ঠানে কল সেন্টারকর্মীদের নিয়ে লেখা ‘কল সেন্টারের অপরাজিতা’ উপন্যাসে সমাজে নতুন পেশার একজন নারীর ভেতর ও বাইরের বাস্তবতা তুলে ধরা হয়েছে। তথ্যপ্রযুক্তি খাতে যারা শ্রম দিয়ে যাচ্ছেন তাদের এই ধরনের সংগ্রামী গল্প তুলে আনতে তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রযুক্তি লেখক এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক সাংবাদিকরা। তাদের আলোচনায় উঠে এসেছে রাহিতুল ইসলাম ও তার উপন্যাসের নানা বিষয়।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নবনির্বাচিত সহ-সভাপতি ভূইয়া ইনাম লেনিন বলেন, ‘তথ্যপ্রযুক্তি খাতকে সহজভাবে তুলে ধরা হচ্ছে সারা দেশে, যে কাজটি লেখক রাহিতুল ইসলাম করছেন। তার লেখার গাঁথুনী তথ্যপ্রযুক্তি খাতকে আরও গুরুত্বপূর্ণ করে তুলছে। কল সেন্টারের অপরাজিতা একটি দারুণ উপন্যাস। এটি সমাজে ভালো বার্তা দেবে।’

Nagad

তথ্যপ্রযুক্তি সাংবাদিক জাকির বলেন, ‘রাহিতুল ইসলাম স্পট সাংবাদিকতা করে। সে গল্প খুঁজতে কখনো বনে, আবার কখনো প্রত্যন্ত গ্রামে ছুটে বেড়ায়। তার যে অনুপ্রেরণার গল্পগুলো সংবাদমাধ্যমে সাড়া ফেলছে, সেটিকেই সুন্দরভাবে আবার বইয়ে পরিণত করছে। রাহিতুল ইসলামকে ধন্যবাদ জানাব, কারন তিনি এই সেক্টরকে ভালোবাসেন এবং পুরো সময়টি তথ্যপ্রযুক্তি খাতে ব্যয় করছেন।’

অনুষ্ঠানে উপস্থিত প্রথমা ডটকমের প্রধান ও লেখক রাসেল রায়হান বলেন, ‘বর্তমান বিশ্বে সম্ভাবনাময় পেশাগুলোর মধ্যে কল সেন্টার সার্ভিস অন্যতম। কিন্তু বাংলাদেশে এখনো এই খাতের পেশাজীবীরা যথার্থ স্বীকৃতি পায়নি। রাহিতুলের এ উপন্যাস এই স্বীকৃতির পথকে সুগম করে দেবে।’

উল্লেখ্য, এ বছর একুশে বইমেলা উপলক্ষে তরুণ সাহিত্যিক ও প্রযুক্তিবিষয়ক সাংবাদিক রাহিতুল ইসলামের ‘কল সেন্টারের অপরাজিতা’ উপন্যাসটি প্রকাশ করেছে প্রথমা প্রকাশন। এতে উঠে এসেছে কল সেন্টার–কর্মীদের পেশাগত জীবনের সংগ্রাম এবং সব ধরনের প্রতিকূলতা পেরিয়ে দায়িত্ব পালন করে যাওয়ার অদম্য প্রত্যয়ের গল্প। এ পর্যন্ত তরুণ এই লেখকের দশটি বই প্রকাশ হয়েছে।