সুখবর: থাইল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২২

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের সেমিফাইনালে থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে ফাইনালে ওঠার পাশাপাশি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আবুধাবীতে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে থাই নারীদের ১১ রানে হারিয়ে ফাইনালে জায়গা করে নেওয়ার পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছে টাইগ্রেসরা।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে বাংলাদেশ আগে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করে। জবাবে ৬ উইকেট হারিয়ে ১০২ রানের বেশি করতে পারেনি থাইল্যান্ড। ১১ রানের জয়ে বাছাইপর্বের ফাইনালে জায়গা করে নেয় সালমা-নাহিদারা।

এর আগে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি খেলেছিল স্বাগতিক হিসেবে। এরপর ২০১৫, ২০১৮, ২০১৯ সালে বাছাইপর্বে রানার্সআপ ও দুইবার চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলে টাইগ্রেসরা।

এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের ফারজানা হক ও মুর্শিদা খাতুন ৩৪ রানের জুটি গড়েন। এই রানে আউট হন ফারজানা। তিনি ১৭ বলে ১ চারে ১১ রান করে যান। ৫২ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। মুর্শিদা ফেরেন ৩৫ বলে ২ চারে ২৬ রান করে।

লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১০২ রান করে থামতে হয় থাই নারীদের। দলটির পক্ষে নাথাখাম চান্থাম ৬৪ রান করে একাই লড়াই করেছেন। তবে টাইগ্রেস বোলার সালমা খাতুনের ১৮ রানের বিনিময়ে ৩ উইকেট এবং সানজিদা আক্তার মেঘলা ৭ রানে ২ উইকেট শিকারে হার নিয়েই মাঠ ছাড়তে হয় থাইল্যান্ডকে।

Nagad

এই জয়ে বাংলাদেশের নারীরা দক্ষিণ আফ্রিকায় আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল। এছাড়াও বাছাইপর্বের ফাইনালে আগামী ২৫ সেপ্টেম্বর আয়ারল্যান্ড নারীদের বিপক্ষে মুখোমুখি হবে টাইগ্রেসরা।