ভাষাসৈনিক রণেশ মৈত্র আর নেই

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২২

সংগৃহীত

ভাষাসৈনিক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯০ বছর।

সোমবার (২৬ সেপ্টেম্বর) ভোরে রাজধানীর পপুলার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মৃত্যুকালে রণেশ মৈত্র স্ত্রী পূরবী মৈত্র, দুই ছেলে, তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল পাবনা থেকে এসে জ্বর ও কাশির উপসর্গ নিয়ে রণেশ মৈত্র ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ ভোরে তার মৃত্যু হয়।

পঙ্কজ ভট্টাচার্য বলেন, “তার (রণেশ মৈত্র) মরদেহ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে রাখা হবে। আজ অথবা আগামীকাল তার ছেলে অস্ট্রেলিয়া থেকে ঢাকায় পৌঁছাবেন। আগামীকাল মঙ্গলবার বিকেলে শাহবাগের ন্যাপ অফিসে তাকে শ্রদ্ধা জানানো হবে।”

রণেশ মৈত্র ছাত্র ইউনিয়ন ও ন্যাশনাল আওয়ামী পার্টিরও অন্যতম প্রতিষ্ঠাতা। পাশাপাশি ঘুঘুদহ ও বিল কুড়ানিয়ার খেতমজুরদের আন্দোলনেরও অন্যতম সংগঠক ছিলেন তিনি। এছাড়া রণেশ মৈত্র এক ডজনের বেশি বইয়ের লেখক। পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা তিনি।

Nagad

১৯৩৩ সালের ০৪ অক্টোবর রাজশাহী জেলার নওহাটা গ্রামে জন্মগ্রহণ করেন রণেশ মৈত্র। পৈতৃক বাসস্থান পাবনা জেলার সাঁথিয়া উপজেলার ভুলবাড়িয়া গ্রামে। ১৯৫১ সালে সিলেট থেকে প্রকাশিত সাপ্তাহিক নওবেলাল পত্রিকার মাধ্যমে তার সাংবাদিকতা জীবন শুরু। এরপর কলকাতা থেকে প্রকাশিত দৈনিক সত্যযুগে তিন বছর সাংবাদিকতার পর ১৯৫৫ সালে তিনি যোগ দেন দৈনিক সংবাদে। ১৯৬৭ সাল থেকে ১৯৯২ পর্যন্ত তিনি দৈনিক অবজারভারে পাবনা প্রতিনিধির দায়িত্ব পালন করেন।

সাংবাদিকতায় অবদানের জন্য তিনি ২০১৮ সালে বাংলাদেশ সরকার প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন।

সারাদিন/২৬ সেপ্টেম্বর/এমবি