‘কলড্রপ বন্ধসহ নিরবচ্ছিন্ন মোবাইল সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর’

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২২

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মোবাইলের কলড্রপ বন্ধসহ নিরবচ্ছিন্ন মোবাইল সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।

তিনি বলেন, গ্রাহকগণ অর্থের বিনিময়ে যে সেবা গ্রহণ করেন তার পুরোটা পাওয়ার অধিকার তাদের আছে। অন‌্যদিকে কলড্রপের ক্ষতিপূরণ যাতে অপারেটরদেকে দিতে না হয় সেজন্য অবশ্যই অবকাঠামোর যথাযথ উন্নয়ন নিশ্চিত করতে হবে। বিদ্যমান হাজার হাজার বিটিএস সাইটে ধারণ ক্ষমতার বেশি গ্রাহক বৃদ্ধির প্রবণতা বন্ধ করে অবকাঠামো উন্নয়নের মাধ্যমে সুস্থ ব‌্যবসায়িক প্রতিযোগিতায় মোবাইল অপারেটরসমূহকে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আজ ঢাকায় বিটিআরসি মিলনায়তনে মোবাইলে কলড্রপ, কলড্রপ সংক্রান্ত তথ‌্যাদি এবং গ্রাহককে টকটাইম ফেরত প্রদানের মাধ্যমে ক্ষতিপূরণ প্রদান বিষয়ে বিটিআরসি আয়োজিত সংবাদ সম্মেলনে ডিজিটাল প্লাটফর্মে সংযুক্ত থেকে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন।

গ্রাহকের কলড্রপের ভোগান্তি টাকা ফেরত দিলেই ক্ষতিপূরণ হবে তা ঠিক নয় বরং যে সেবার জন‌্য গ্রাহক তার অর্থ পরিশোধ করছে অপারেটরসমুহ তা দিতে না পারার জন‌্য তাকে তার টাকা ফেরত দিচ্ছে এটা গ্রাহকের অধিকার এবং বিষয়টি একটি মাইলফলক সিদ্ধান্ত বলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী উল্লেখ করেন।

তিনি জনগণকে সন্তুষ্ট রাখার সুস্থ প্রতিযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রদূত জনাব মোস্তাফা জব্বার বলেন, একদেশ একরেট পদ্ধতিতে আমরা ব্রডব্যান্ড ইন্টারনেটের ডাটারেট নির্ধারণ করেছি মোবাইল ডাটা রেট নির্ধারণের লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। তথ‌্য উপাত্ত বিশ্লেষণ করে আমরা ডাটা ড্রপের বিষয়টিও ক্ষতিপূরণের আওতায় আনবো। তিনি অপারেটরদের উদ্দেশ্যে বলেন, আপনারা অবকাঠামো উন্নত করলে ক্ষতিপূরণ দিতে হবে না। ক্ষতিপূরণ যাতে দিতে না হয় অবশ্যই আপনাদের সে বিষয়টি নিশ্চিত করতে হবে- সেবার গুণগতমান বাড়াতেই হবে।

তিনি বলেন, কলড্রপের জন‌্য টাকা ফেরত চাইনা, ভাল সেবা দিন ক্ষতিপূরণ দিতে হবে না। মন্ত্রী কলড্রপ বন্ধে বিটিআরসি‘র নিরলস ভূমিকার জন‌্য ধন‌্যবাদ জ্ঞাপন করেন। এ সময় মন্ত্রী এসোসিও ইনভায়রনমেন্টাল, সোস‌্যাল এন্ড গভার্নেন্স এওয়ার্ড ২০২২ এর জন‌্য বিটিআরসিকে মনোনীত করায় সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বিটিআরসি‘র জন‌্য আন্তর্জাতিক এই প্রাপ্তি বাংলাদেশের ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রযাত্রাকে আরও বেগবান করবে।

Nagad

সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো: খলিলুর রহমান, বিটিআরসি চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদার এবং বিটিআরসির সংশ্লিষ্ট পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিটিআরসি চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদার কলড্রপ সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।