মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী নেত্রকোনার খলিলুর রহমান গ্রেপ্তার

নেত্রকোনা প্রতিনিধি:নেত্রকোনা প্রতিনিধি:
প্রকাশিত: ১০:১৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২২

সংগৃহীত ছবি-

যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নেত্রকোণার কুখ্যাত রাজাকার খলিলুর রহমানকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে ঢাকার সাভার এলাকা থেকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত খলিলুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান বলেন, ‘১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধী ছিল নেত্রকোনার খলিলুর রহমান। যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও দীর্ঘদিন ধরে পলাতক ছিল সে।’

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সূত্র জানায়, খলিলুর রহমান ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিল। মুক্তিযুদ্ধের সময় আল-বদর বাহিনীতে যোগ দেয়। পরে চণ্ডিগড় ইউনিয়নে আল-বদর বাহিনীর কমান্ডার হয় সে। তার বিরুদ্ধে ১৯৭১ সালে ২২ জনকে হত্যা, এক নারীকে ধর্ষণসহ পাঁচটি অভিযোগ ছিল। খলিল এ মামলার শুরু থেকেই পলাতক ছিল। এ মামলায় খলিলসহ মোট আসামি ছিল পাঁচ জন। বিচার শুরুর আগে একজন ও পরে তিন আসামি মারা যায়। গত ১৩ সেপ্টেম্বর একাত্তরে মানবতাবিরোধী অপরাধের খলিলুরকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।