পুতিনের সাথে আলোচনা হতেই পারে না: জেলেনস্কি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২২

সংগৃহীত

রাশিয়ার সাথে আলোচনার সব সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

দেশটির চার অঞ্চলের জনগণ রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপকভাবে ভোট দেওয়ার পর মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে ভিডিও কলের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এক ভাষণে জেলেনস্কি এমন কথা জানান।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে, ফিন্যান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে এইসব খবর জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ভুয়া গণভোটের মাধ্যমে ইউক্রেনের ভূমি জবরদখলের লক্ষ্যে ক্রিমিয়া নাটকের যে পুনরাবৃত্তি করা হয়েছে এরপর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা হতেই পারে না।

জেলেনস্কি আরও বলেন, গোটা বিশ্বের চোখের সামনে রাশিয়া নিজের অধিকৃত অঞ্চলগুলোতে গণভোট নামক একটি নির্লজ্জ প্রহসন মঞ্চস্থ করেছে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এক টেলিভিশন ভাষণে বলেন, ওই চার অঞ্চলের জাতিগত রুশ ও রুশ ভাষাভাষি জনগণের ওপর ইউক্রেন সরকারের দমনপীড়নের অবসান ঘটানোর জন্য এই গণভোটের আয়োজন করা হয়েছে।

Nagad

উল্লেখ্য, রাশিয়ার সাথে একীভূত হতে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইউক্রেনের চার অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়েছে। ওই চার অঞ্চল হলো- ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন।

ওই চার অঞ্চলের গণভোটে রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেছে বলে দাবি করেছে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। তবে ইউক্রেন ও দেশটির মিত্র পশ্চিমা দেশগুলো এই গণভোটকে প্রহসন আখ্যা দিয়েছে।

সারাদিন/২৮ সেপ্টেম্বর/এমবি