ফ্রিজ পরিষ্কার করার উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২২

সংগৃহীত

দীর্ঘদিন খাবার ভালো রাখা বা সংরক্ষণ করার জন্য ফ্রিজের বিকল্প নেই। তাই প্রায় সব বাড়িতেই এখন ফ্রিজ দেখা যায়। এই ফ্রিজ কেবল ব্যবহার করলেই হবে না, নিয়মিত পরিষ্কারও করতে হয়। আর ফ্রিজ পরিষ্কার করার সময়ও কিছু নিয়ম মেনে চলতে হয়। ইচ্ছেমতো পরিষ্কার করলে ফ্রিজ হয়তো নষ্ট হবে অল্পদিনেই। তবে সঠিক উপায়ে পরিষ্কার করলে দীর্ঘদিন পরেও ভালো থাকবে আপনার ফ্রিজ।

যেহেতু খাবার হিমায়িত করে রাখার কারণে ফ্রিজে স্বভাবতই জীবাণু বাসা বাঁধে। তাই নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা জরুরি। নতুবা খাবার নষ্ট হয়ে যায় ও ফ্রিজও ভালো থাকে না। এমনভাবে পরিষ্কার করতে হবে যেন জীবাণু দূর হয় সেইসাথে ফ্রিজও ভালো থাকে।

অনেকে এই কাজটিকে খুব কঠিন মনে করেন। ফ্রিজ পরিষ্কারের জন্য কয়েকটি সহজ ও স্বাস্থ্যকর উপায় রয়েছে। এবার আসুন জেনে নেই, কোন উপায়ে ফ্রিজ পরিষ্কার করবেন-

এক. প্রথমে ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। এরপর ফ্রিজের দরজা খুলে রাখুন। কিছুক্ষণ এভাবে খোলা থাকার কারণে বরফ গলে যাবে। তখন আর জমে থাকা বরফ সরাতে বাড়তি কষ্ট করতে হবে না।

দুই. এবার ফ্রিজে থাকা সব খাবার একে একে বের করে রাখুন। এতে পরিষ্কার করা সহজ হবে। এরপর খাবারগুলো একটি ঢাকনাওয়ালা বালতিতে ঢেকে রাখুন। তাতে বরফ কম গলবে। ফ্রিজ পরিষ্কার করতে সময় লাগলেও খাবার নষ্ট হবে না।

তিন. এবার খুলে নিন ফ্রিজের র‍্যাক, ড্রয়ার ও ছোট সেলফগুলো। এবার আলাদাভাবে হালকা গরম পানিতে ডিটারজেন্ট মিশিয়ে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ধোয়া হলে শুকনো ও পরিষ্কার সুতির কাপড় দিয়ে ভালো করে মুছে রাখুন।

Nagad

চার. একটি স্প্রে বোতলে ডিটারজেন্ট মেশানো পানি ভরে নিন। এবার তা ফ্রিজের ভেতরে স্প্রে করুন। ময়লা নরম হলে স্পঞ্জ দিয়ে হালকা হাতে ঘষে নিন। এরপর ব্রাশ দিয়ে ফ্রিজের কর্নারের রাবারগুলো ভালো করে পরিষ্কার করে নিন। পুরো ফ্রিজ মুছে নিন। এবার র‍্যাক, ড্রয়ার এবং ছোট সেলফগুলো ঠিকভাবে সেট করে রাখুন।

পাঁচ. পরিষ্কার করা শেষ হলেই ফ্রিজের সুইচ অন করতে যাবেন না যেন! এভাবে রেখে দিন অন্তত দুই ঘণ্টা। তারপর সুইচ অন করুন।

ছয়. পরিষ্কার করা শেষ হলে ফ্রিজের ভেতরে এক টুকরা কাটা লেবু রেখে দেবেন। এতে ফ্রিজ দুর্গন্ধমুক্ত থাকবে ও সেখান থেকে সতেজ গন্ধ আসবে।

সারাদিন/০৪ অক্টোবর/এমবি