উজিরপুরে লক্ষ্মী পূজা উপলক্ষে অনুষ্ঠিত নৌকা বাইচে লাখো দর্শনার্থী

বরিশালের উজিরপুরে উৎসবমুখর পরিবেশে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ১৬৪তম নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ( ৯ অক্টোবর) বিকেল ৩টায় প্রতি বছরের ন্যায় সন্ধ্যা নদীর শাখা হারতা ইউনিয়নের কঁচা নদীতে লক্ষ্মী পূজা উপলক্ষে মনোমুগ্ধকর এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এ নৌকা বাইচ প্রায় লাখো দর্শনার্থীর হৃদয় ছুঁয়ে গেছে। নৌকা বাইচ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে নানা রং এর সাজানো নৌকা নিয়ে, ঢোল ও বাদ্য যন্ত্রের তালে তালে ৭টি দল অংশগ্রহণ করে। নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে মাদারীপুর রাজৈরের অমল সরকার ও রবির দল। দ্বিতীয় স্থান অধিকার করে কোটালীপাড়ার সনাতন বিশ্বাসের দল, তৃতীয় স্থান অধিকার করে গোপালগঞ্জের মিস্টার লাজরেষ্ট ফলিয়ার দল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মো. শাহে আলম।

নৌকা বাইচ উদযাপন কমিটির সভাপতি ও হারতা ইউপি চেয়ারম্যান অমল মল্লিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মো. আনিচুর রহমান, শেরে বাংলা এ.কে. ফজলুল হকের দৌহিত্র আওয়ামী লীগ নেতা একে ফাইয়াজুল হক রাজু, উজিরপুরের সাবেক উপজেলা চেয়ারম্যান মো. হাফিজুর রহমান ইকবাল, জেলা সহকারী পুলিশ সুপার ( উজিরপুর সার্কেল) আবু জাফর মোহাম্মদ রহমত উল্লাহ, উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল হাসান, ইন্সপেক্টর (তদন্ত) মো. মমিন উদ্দিন প্রমুখ। নৌকা বাইচ উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মিন্টুলাল মজুমদারের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন উপজেলার হারতার সাবেক ইউপি চেয়ারম্যান ডা.হরেন রায়, হারতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান সুনিল বিশ্বাস প্রমুখ।

এসময় নৌকা বাইচ অনুষ্ঠান উপভোগ করার জন্য স্থানীয় ও পার্শ্ববর্তী বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আগত নানা বয়সের লাখো নারী-পুরুষ নদীর দুই তীরে ও নদীতে শত শত নৌকা এবং ট্রলার নিয়ে আনন্দ উল্লানে মেতে উঠে।

Nagad

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য মো. শাহে আলম বিজয়ীদের মাঝে প্রথম পুরস্কার হিসেবে ফ্রিজ,দ্বিতীয় পুরস্কার ৩৪ ইঞ্চি এলইডি টিভি ও তৃতীয় পুরস্কার ২৪ ইঞ্চি এলইডি টিভি প্রদান করেন। উৎসবমুখর ও শান্তিপূর্ণ নির্বিঘ্ন পরিবেশে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত করার জন্য প্রশাসন ও আয়োজক কমিটির পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়।