সুলতান হাসানাল বলকিয়া ঢাকায় আসছেন ১৫ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১০:০৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০২২

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া আগামী ১৫ অক্টোবর ঢাকায় আসবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রুনাইয়ের সুলতানের আসার কথা ছিল ১৪ অক্টোবর। এখন তারিখ পরিবর্তন হয়ে হয়েছে। তিনি ১৫ অক্টোবর আসবেন।

আমাদের রাষ্ট্রপতির আমন্ত্রণে তিনি আসছেন। ঢাকা-ব্রুনাই ফ্লাইট চালু হওয়ার বিষয়ে কেবিনেটের অনুমোদন পাওয়া গেছে। এ বিষয়ে মঙ্গলবার (১১ অক্টোবর) আমি সংবাদ সম্মেলন করব। তখন বিস্তারিত তথ্য জানাব।

সোমবার (১০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন মন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তরা বলছেন, ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফরে দেশটির সঙ্গে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। জ্বালানি খাত, জনশক্তি রপ্তানি, আকাশপথে সরাসরি যোগাযোগসহ আরও দু-একটি বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। এর মধ্যে একটি নবায়ন হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্রুনাইয়ের সুলতানের আনুষ্ঠানিক বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, কর্মসংস্থানসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সুলতানের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করবেন রাষ্ট্রপতি।

বাংলাদেশ অনেক আগে ব্রুনাই থেকে জ্বালানি সংগ্রহ করত। পরে তা নানা কারণে বন্ধ হয়ে যায়। এখন দেশটি থেকে জ্বালানি আমদানিসহ শ্রমবাজার, সরাসরি বিমান চলাচল, প্রতিরক্ষা এবং নাবিকদের সনদের স্বীকৃতিবিষয়ক সমঝোতা চুক্তি হতে পারে।

Nagad