চরমোনাই পীরের ব্যাংক হিসাব তলব

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৯:১০ পূর্বাহ্ণ, অক্টোবর ১২, ২০২২

চরমোনাই পীর হিসেবে পরিচিত ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মো: ফয়জুল করিমের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। সম্প্রতি সংস্থাটির পক্ষ থেকে তার ব্যাংক হিসাবে লেনদেনের তথ্য চেয়ে তফসিলি ব্যাংকগুলোকে চিঠি পাঠানো হয়েছে। আর চিঠি পাওয়ার ৫ কর্মদিবসের মধ্যে লেনদেনের যাবতীয় তথ্য জানাতে বলা হয়ছে।

জানা গেছে, কোনো ব্যাংকে ফয়জুল করিমের নামে হিসাব থাকলে তা জানাতে হবে। তার হিসাবের মাধ্যমে শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী ও সঞ্চয় করা অর্থের পরিমাণসহ বিভিন্ন তথ্য দিতে হবে। কোনো হিসাব বন্ধ হয়ে থাকলে সে তথ্যও জানাতে হবে।

বিএফআইউর চিঠিতে তার জন্ম তারিখ উল্লেখ করা হয়েছে ১৯৭২ সালের ৩ জানুয়ারি। তার পিতা মরহুম সৈয়দ মো: ফজলুল করিম এবং মা মোসাম্মৎ আলমতাজ বেগম। তার পিতা ফজলুল করিম ছিলেন মূলত চরমোনাই পীর। আর গত ২০২০ সালের ১৩ নভেম্বর রাজধানীর গেন্ডারিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্যের বিরোধিতা করেন ফয়জুল করিমের একটি মন্তব্যকে কেন্দ্র করে তুমুল বিতর্ক দেখা দেয়। তার বক্তব্য নিয়ে নানা প্রতিক্রিয়ার পর তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হয়। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বর্তমানে মামলাটি তদন্ত করছে।

উল্লেখ্য, সাধারণত কারো বিরুদ্ধে অর্থপাচার, মানি লন্ডারিংসহ কোনো অস্বাভাবিক লেনদেনের অভিযোগ থাকলে তার ব্যাংক হিসাব তলব করে বিএফআইইউ। আবার অনেক সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অথবা অন্য সরকারি সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতেও তথ্য চাওয়া হয়।