২০২৫ সালের মধ্যে পাঁচটি বিলিয়ন ডলারের ইউনিকর্ন: গোলটেবিল বৈঠকে বক্তারা

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০২২

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এবং ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরাম (ডব্লিউসিফ) “বিল্ডিং এ ভাইব্রেন্ট স্টার্টআপ ইকোসিস্টেম” শীর্ষক একটি গোলটেবিলের আয়োজন করেছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) রাতে সপ্তাহব্যাপী বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২-উপলক্ষে অনলাইনে এই গোলটেবিলের আয়োজন করা হয়। এটি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশন (IOSCO) এর বিশ্বব্যাপী প্রচারাভিযানের একটি অংশ। এই গোলটেবিলে একটি কার্যকরি এবং শক্তিশালী স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নতির জন্য বর্তমান আইন/নিয়ম/বিধানের প্রয়োজনীয় উন্নতি বা পরিবর্তন নিয়ে আলোচনা করা হয়েছে। বক্তারা ২০২৫ সালের মধ্যে পাঁচটি ইউনিকর্ন তৈরির পরিকল্পনা সম্পর্কেও আলোচনা করেছেন।

বৈঠকে বক্তরা বলেন, বাংলাদেশের স্টার্টআপ বাড়ছে। কিন্তু এখনও পুরো ইকোসিস্টেম বা এই খাতটি চ্যালেঞ্জের সম্মুখীন। বর্তমানে, বাংলাদেশে ১২০০ট এর অধিক সক্রিয় স্টার্টআপ রয়েছে। যারা নতুন, উদ্ভাবনী পণ্য এবং তাদের পরিষেবার মাধ্যমে দেশের জনগণ বা তাদের জীবনমানে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে। দেশটি ২০২১ এবং ২০২২ সালে (২ ত্রৈমাসিক পর্যন্ত) মোট ৫০৫ মিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে, যার মধ্যে বৈশ্বিক বিনিয়োগকারীদের থেকে পেয়েছে ৪৯৮ মিলিয়ন ডলার। যদিও এখন ক্রমশ পরিনতশীল স্টার্টআপ হটস্পট হিসাবে বাংলাদেশের অবস্থান আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করতে শুরু করেছে, তবে স্টার্টআপগুলির জন্য আরোও সহায়তা প্রয়োজন। বর্তমান এই আইন/নিয়ম/বিধানের কিছু উন্নতি বা পরিবর্তন করলে একটি উন্নত ও শক্তিশালী শিল্পের বিকাশ ঘটানো সম্ভব বলেও আলোচনায় উঠে আসে।

গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুয়েস্ট ভেঞ্চারের ম্যানেজিং পার্টনার জেমস ট্যান এবং কনস্টেলেশন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড বাংলাদেশে এর চিফ ইনভেস্টমেন্ট অফিসার ও ভিসিপিয়াব পরিচালক তানভীর আলী। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভিসিপিয়াব ভাইস প্রেসিডেন্ট ও সিফ বাংলাদেশ ভেঞ্চারস’র ম্যানেজিং পার্টনার আসিফ মাহমুদ।

বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে বিদেশী বিনিয়োগ, ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি প্রতিষ্ঠানকে এগিয়ে নেওয়ার জন্য আমরা বাংলাদেশ ব্যাংক এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর); দুটি গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক সংস্থার সাথে যৌথভাবে একটি ত্রিমাত্রিক সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছি।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ বলেন, “বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য এটি একটি সুসময় কারণ আমরা দেখতে পাচ্ছি যে, আমাদের কাছে অর্থায়নের জন্য প্রচুর উদ্ভাবনী প্রকল্প আসছে। আমরা অন্যান্য দেশে ঘটছে এমন বিভিন্ন উদ্ভাবন সম্পর্কে বিভিন্ন মাধ্যমে জানতে পারি। তবে, সাম্প্রতিককালে একই ধরণের ব্যবাসায়িক ধারণা এবং উদ্ভাবনগুলি প্রায় প্রতিদিনই আমাদের কাছে আসছে; যা দেখে সত্যিই অভিভূত হই’’।

Nagad

সিফ বাংলাদেশ ভেঞ্চারস এর ব্যবস্থাপনা পরিচালক ও ভিসিপিয়াব’র ভাইস প্রেসিডেন্ট আসিফ মাহমুদ বলেন, “আমাদের শিক্ষাব্যবস্থাকে এমনভাবে রূপান্তর করতে হবে যাতে তরুণ প্রজন্ম যারা উদ্ভাবনের সাথে জড়িত (একচুয়াল প্রডিউসার) এবং এই উদ্ভাবনের পরিচর্যাকারীদের স্টার্টআপ ইকোসিস্টেমে একীভূত করা যেতে পারে”।

উইমেন ইন টেক কনফারেন্স এশিয়া এর প্রতিষ্ঠাতা এবং ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরাম (ডব্লিউসিএফ) বোর্ড সদস্য জেনি রিস্কু বলেন, “নারীরা আসলে পুরো স্টার্টআপ ইকোসিস্টেমের নিয়ামক হতে পারে। আমি বিশ্বাস করি স্টার্টআপ ইকোসিস্টেমের বৈচিত্র্য বিভিন্নভাবে বিনিয়োগকারী, স্টার্টআপ এবং সরকারকে উপকৃত করবে।

কুয়েস্ট ভেঞ্চার এর ম্যানেজিং পার্টনার ও ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরাম (ডব্লিউসিফ) এর বোর্ড সদস্য জেমস ট্যান বলেছেন, “একাধিক সফল স্টার্টআপের পরিপ্রেক্ষিতে সিঙ্গাপুর বিশ্বের শীর্ষস্থানীয় স্টার্টআপ ইকোসিস্টেমগুলির মধ্যে একটি যা প্রতিষ্ঠান নিবন্ধন, উদ্যোগের মূলধন এবং আন্তর্জাতিক যোগাযোগের জন্য আঞ্চলিক কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আমি সত্যিই মনে করি, বৈশ্বিক বিনিয়ীগকারীরা বাংলাদেশের মতো মহাসম্ভাবনাময় অর্থনীতিতে বিনিয়োগ করতে প্রস্তুত।”

সিপিয়াব পরিচালক ও এসবিকে টেক ভেঞ্চারসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির বলেন, “একজন বিনিয়োগকারী এবং নারী উদ্যোক্তা হওয়ার কারণে আমি মনে করি যে নারী উদ্যোক্তা বা নারী ভিসিদের প্রতি আমাদের আরও বেশি মনোযোগ দেওয়া উচিৎ। আমরা যদি নারীদের সম্পদ হিসাবে বিবেচনা, সঠিক পরিচর্যা, প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান এবং লিঙ্গ ভারসাম্য নিশ্চিত করতে পারি, তাহলে এই ক্ষেত্রে তারা উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে সক্ষম হবে।”

বিডি জবস-এর ব্যবস্থাপনা পরিচালক, আজকের ডিল ডট কম এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা, ডেলিভারি টাইগার-এর প্রধান নির্বাহী ফাহিম মাশরুর বলেন, “আমাদের স্টার্টআপ তহবিল সম্পর্কে খুব বাস্তববাদী হওয়া প্রয়োজন। সম্ভবত আগামী ২ থেকে ৩ বছর আমরা খুব বেশি বৈশ্বিক ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগ পাবো না। সুতরাং, আমাদের নীতিগত স্তরে কাজ করতে হবে এবং উচ্চ মূলধন দক্ষতা নিশ্চিত করতে হবে যাতে আমরা যে তহবিল পাই তা থেকে সর্বাধিক ফলাফল নিশ্চিত করতে পারি।”

ভিসিপিয়াব পরিচালক ও কনস্টেলেশন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান বিনিয়োগ কর্মকর্তা তানভীর আলী বলেন, “স্টার্টআপ ইকোসিস্টেমকে আর প্রাণবন্ত করতে পারষ্পারিক সহযোগিতা এবং সহানুভূতি দারুনভাবে ভূমিকা রাখতে পারে। প্রতিটি স্টেকহোল্ডারের জন্য অন্যদের চ্যালেঞ্জ বোঝা এবং একই লক্ষ্যে পৌঁছানোর জন্য সহযোগিতামূলকভাবে কাজ করা গুরুত্বপূর্ণ। আইনি সহায়তা, কর ছাড় এবং ব্যবসায়িক প্রস্থানের সুযোগও বিবেচনায় রাখা প্রয়োজন।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ)-এর সভাপতি, অর্থসূচক এর সম্পাদক জিয়াউর রহমান বলেন, “বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে এবং উদ্ভাবন ও উদ্ভাবন সম্পর্কিত ফিচারস, নিবন্ধ এবং প্রতিবেদন তৈরি করে বিশ্বব্যাপী বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেমের ব্র্যান্ড ইক্যুইটি বাড়াতে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে আমি মনে করি।’’

এছাড়াও গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন, ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরাম (WSIF) গ্লোবাল স্টিয়ারিং কমিটির সদস্য, ক্লিক ভেঞ্চারস (হংকং) এর ব্যবস্থাপনা পরিচালক, কারম্যান চ্যান , ভিসিপিয়াব’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড এর চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ পিএইচডি, ICANN এর বোর্ড সদস্য, মাইএশিয়াভিসি এর ম্যানেজিং পার্টনার সাজিদ রহমান , স্ট্র্যাটেক্স প্রো (নাইজেরিয়া) এর সিইও ও ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরাম (WSIF) এর গ্লোবাল স্টিয়ারিং কমিটির সদস্য নোয়েল আকপাতা, ভিসিপিয়াব’র ভাইস প্রেসিডেন্ট ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, শফিক-উল-আজম, ভেলোসিটি এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, ভিসিপিয়াব’র পরিচালক শওকত হোসেন এবং চালডালের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও ওয়াসিম আলিম সহ আরোও অনেকে।