চলতি মাসেই নামতে পারে শীত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২২

সংগৃহীত

আগামী দুই একদিনের মধ্যে বাংলাদেশের আকাশ থেকে মৌসুমি বায়ু বিদায় নেবে। এর ফলে সারাদেশে যে বৃষ্টি হচ্ছিলো, সেটি একেবারেই বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এছাড়া চলতি মাসের শেষ দিকেই উত্তরাঞ্চলের দিকে ধীরে ধীরে কমতে শুরু করবে তাপমাত্রা বলেও জানায় আবহাওয়ার সংস্থাটি।

শনিবার (১৫ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: বজলুর রশিদ এইসব তথ্য জানিয়েছেন।

এই আবহাওয়াবিদ জানান, আগামী দুই একদিনের মধ্যে বাংলাদেশের আকাশ থেকে মৌসুমি বায়ু বিদায় নেবে। ফলে এর প্রভাবে যে সারাদেশে বৃষ্টি হচ্ছিল, সেটি একেবারেই বন্ধ হয়ে যাবে। তবে এরমধ্যে উপকূলে লঘুচাপের সৃষ্টি হলে, সেকারণে বৃষ্টি হতে পারে।

মৌসুমি বায়ু চলে যাওয়ার পর কবে নাগাদ শীত নামতে পারে জানতে চাইলে বজলুর রশিদ বলেন, চলতি মাসের শেষ দিকেই উত্তরাঞ্চলের দিকে বাতাসের গতির পরিবর্তন ঘটবে। এরপর ধীরে ধীরে কমতে শুরু করবে তাপমাত্রা। তবে অন্য এলাকার তাপমাত্রা কমতে আর সপ্তাহখানেক সময় লাগতে পারে বলে জানান তিনি।

শীত কি এবার আগে নাকি অন্য সময়ের তুলনায় দেরিতে আসছে জানতে চাইলে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, “গত বছরের মতো সময়েই শীত আসতে শুরু করবে, আপাতত আমাদের এমনটাই মনে হচ্ছে। তবে বাতাসের গতি পরিবর্তনের উপর সবকিছু নির্ভর করছে।”

এদিকে, উত্তরাঞ্চলের চলতি মাসের শেষ দিকে শীত অনুভূত হলেও অন্য এলাকায় দেরি কারণ জানতে চাইলে আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আসলে আমাদের দেশের গ্রামগুলোর তুলনায় শহরের জনসংখ্যা বেশি। এদিকে যানবাহন চলাচল, শিল্প কারখানার কারণে তাপমাত্রা সব সময় তুলনামূলক বেশি থাকে। এই অবস্থায় গ্রামের শীতের আবহাওয়া দেখা দিলেও শহরে এর প্রভাব পড়তে সময় লাগে।

Nagad

এছাড়া বাতাসের যে পরিবর্তন সেটি শুরু হয় উত্তরাঞ্চল হয়েই। এই কারণে ওইসব এলাকায় আগেই শীতের দেখা মেলে বলে জানান আব্দুল মান্নান।

সারাদিন/১৫ অক্টোবর/এমবি