বিশ্বজিৎ হত্যা: ১০ বছর পর গ্রেপ্তার সাজাপ্রাপ্ত মোশাররফ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২২

সংগৃহীত

আলোচিত বিশ্বজিৎ দাসকে কুপিয়ে হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোশাররফ হোসেন ওরফে আব্দুল্লাহকে(৩৪) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। রোববার (১৬ অক্টোবর) রাতে রাজধানীর গুলশান থানা এলাকায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে প্রায় ১০ বছর পর তাকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) সকাল ১০টার দিকে র‌্যাব-২-এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো: আনোয়ার হোসেন খান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

র‌্যাব কর্মকর্তা বলেন, হত্যাকাণ্ডের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোশাররফ হোসেন কিশোরগঞ্জ জেলার ভৈরব থানার মাহতাব উদ্দিনের ছেলে। তিনি আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আসামি হত্যাকাণ্ডের সাথে সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকার করেছেন। গ্রেপ্তার আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০১২ সালের ০৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের অবরোধ চলাকালে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের কাছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একটি মিছিল থেকে কুপিয়ে ও পিটিয়ে বিশ্বজিৎকে হত্যা করা হয়। বিশ্বজিৎকে হত্যার ঘটনায় ওই রাতে সূত্রাপুর থানায় মামলা করে পুলিশ। পরদিন গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও ফুটেজ দেখে হাইকোর্টের একটি বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে ওই ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারের নির্দেশ দেন। এরপর সাত আসামিকে গ্রেপ্তার করে পুলিশ। পরে মামলাটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি) স্থানান্তর করা হয়। তদন্ত শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২১ জন কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ডিবি পুলিশ।

বিচারিক কার্যক্রম শেষে ২০১৩ সালে ১৮ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ মামলায় ২১ আসামির মধ্যে ৮ জনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। আসামি মোশাররফ আদালতে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হলেও সে পলাতক থাকে।

সারাদিন/১৭ অক্টোবর/এমবি

Nagad